Advertisement
০৩ মে ২০২৪
England Cricket Board

বিলেতে অর্থসঙ্কটে ভারতের ক্রিকেট দল, পাশে দাঁড়ালেন ইংল্যান্ডের কর্তারা

বিদেশে বিপাকে পড়া ভারতের জাতীয় ক্রিকেট দলের পাশে দাঁড়াল ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড। বার্মিংহামে ক্রিকেটারদের থাকার জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করে দিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেট কর্তারা।

picture of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:৪৩
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ড বিশ্বের সব থেকে ধনী ক্রিকেট সংস্থা। গত পাঁচ বছরে লাভ হয়েছে ১২,৪০০ কোটি টাকা। তবু বিদেশে গিয়ে অন্য দেশের ক্রিকেট বোর্ডের আর্থিক সহায়তা প্রয়োজন হল ভারতের একটি জাতীয় ক্রিকেট দলের। যা ভাবতেও পারেন না বিরাট কোহলি, রোহিত শর্মারা।

ইংল্যান্ড সফরে গিয়েছে ভারতের দৃষ্টিহীন মহিলা ক্রিকেট দল। ইন্টারন্যাশনাল ব্লাইন্ড স্পোর্টস ফেডারেশন ওয়ার্ল্ড গেমসে অংশ নেবে তারা। এই প্রতিযোগিতায় এ বারই প্রথম হচ্ছে দৃষ্টিহীনদের ক্রিকেট। ভারতের মহিলা এবং পুরুষ দল অংশগ্রহণ করছে। কিন্তু দু’দলের সব খরচ বহন করার মতো আর্থিক সঙ্গতি নেই ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ব্লাইন্ড ইন ইন্ডিয়া বা সিএবিআইয়ের। বার্মিংহামের গেমস ভিলেজে থাকার পর্যাপ্ত টাকা না থাকায় সমস্যায় পড়ে ভারতে দৃষ্টিহীন মহিলা দল। বিষয়টি জানতে পেরে এগিয়ে আসে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড (ইসিবি)। ভারতীয় দলের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করে দেন ইংল্যান্ডের ক্রিকেট কর্তারা। মহিলা দলের পাশে দাঁড়ানোর জন্য ইসিবি কর্তাদের ধন্যবাদ জানিয়েছে সিএবিআই।

একটা সময় পর্যন্ত সিএবিআই কর্তারা কোনও স্পনসরের ব্যবস্থা করতে পারেননি দুই দৃষ্টিহীন ক্রিকেট দলের ইংল্যান্ড সফরের জন্য। পর্যাপ্ত পরিমাণ টাকাও দিতে পারেননি তাঁরা। পরে অবশ্য একটি বেসরকারি ব্যাঙ্ক দুই দলের খরচ বহন করতে রাজি হয়। ইসিবি কর্তাদের পাশাপাশি সেই ব্যাঙ্কের কর্তৃপক্ষকেও ধন্যবাদ জানিয়েছেন সিএবিআই। সংস্থার এক কর্তা হতাশার সঙ্গে জানিয়েছেন, ‘‘গেমসে যতগুলি দেশ ক্রিকেটে অংশ নিচ্ছে, প্রতিটি দেশের দলকে সবরকম সাহায্য করেছে তাদের মূল ক্রিকেট সংস্থা। আশা করি এক দিন বিসিসিআই অন্য দেশের ক্রিকেট বোর্ডগুলোকে দেখে শিখবে।’’

ভারতের দু’টি দলেরই প্রথম খেলা ২০ অগস্ট। মহিলা দলের প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। পুরুষ দলের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। সিএবিআই কর্তাদের আশা, দু’টি দলই পদক জিতবে। উল্লেখ্য, বিসিসিআইয়ের অন্তর্ভুক্ত সংস্থা নয় সিএবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

England Cricket Board BCCI blind cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE