Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England

ভিসা দিল না ভারত, স্টোকসদের সঙ্গে আসতে পারলেন না ইংরেজ ক্রিকেটার শোয়েব বসির

১৫ জন ক্রিকেটারকে নিয়ে ভারতে এসেছে ইংল্যান্ড। স্টোকসের এক সতীর্থ দলের সঙ্গে আসতে পারেননি। আশা করা হচ্ছে, মঙ্গলবারের মধ্যে তিনি ভারতে প্রবেশের অনুমতি পাবেন।

picture of Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৯:৩৫
Share: Save:

বেন স্টোকসেরা পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলতে ভারতে চলে এলেও আসতে পারেননি দলের এক সদস্য। ইংল্যান্ড দল মুম্বইয়ের বিমানে ওঠার আগে ভারতের প্রবেশের অনুমতি পাননি তিনি। ইংরেজ ক্রিকেটারকে থেকে যেতে হয়েছে সংযুক্ত আরব আমিরশাহিতে।

ইংল্যান্ডের টেস্ট দলের অন্যতম সদস্য শোয়েব বসির। ২০ বছরের অফ স্পিনার ভারতের ভিসা পাননি। তাই দলের সঙ্গে এ দেশে আসতে পারেননি তিনি। সমস্যা সমাধানে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড যোগাযোগ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড এবং কেন্দ্রীয় সরকারের সঙ্গে। স্টোকসের দলের বাকি সদস্যেরা অবশ্য নির্বিঘ্নে হায়দরাবাদে পৌঁছেছেন। প্রথম টেস্টের জন্য প্রস্তুতিও শুরু করে দিয়েছেন তাঁরা।

আবুধাবিতে প্রস্তুতি শিবির করে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে এসেছে ইংল্যান্ড। ইংল্যান্ড শিবির সূত্রে জানা গিয়েছে, ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে দেরি করেছিলেন বসির। সে জন্যই দলের বাকিদের সঙ্গে তিনি ভারতের ভিসা পাননি। পাকিস্তানের বংশোদ্ভূত সমারসেটের ক্রিকেটারের ভিসা সমস্যা প্রথম টেস্ট শুরুর আগেই মিটে যাবে বলে মনে করা হচ্ছে। তাঁর হায়দরাবাদে খেলতে অসুবিধা হবে না বলেই মনে করছে ইংল্যান্ড শিবির। আবুধাবিতে বসিরের সঙ্গে রয়েছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অফ ক্রিকেট অপারেশনস স্টুয়ার্ট হুপার। ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্র্যান্ডন ম্যাকালাম বলেছেন, ‘‘আশা করছি ২৪ ঘণ্টার মধ্যেই বসিরের ভিসা সমস্যা মিটে যাবে এবং দলের সঙ্গে যোগ দেবে। সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গেই যোগাযোগ করা হয়েছে। এটা কোনও গুরুত্বপূর্ণ সমস্যা নয়। পদ্ধতিগত ভুলের জন্য দলের সঙ্গে ভারতে আসতে পারেনি ও। দু’দেশের বোর্ড যত দ্রুত সম্ভব সমস্যা মেটানোর চেষ্টা করছে।’’

ইংল্যান্ডের ১৬ জনের দলের অন্যতম সদস্য বসির মঙ্গলবার রাতের মধ্যে হায়দরাবাদে পৌঁছে যাবেন বলে সূত্রের খবর। সে ক্ষেত্রে ভারতের পিচে সতীর্থদের সঙ্গে দু’দিন অনুশীলন করা হবে না তাঁর। তা নিয়ে খুব একটা চিন্তিত নন ম্যাকালাম। তিনি জানিয়েছেন, আবুধাবিতে ভাল প্রস্তুতি নিয়েছেন তাঁরা। বসিরও নিয়মিত অনুশীলনের মধ্যে রয়েছেন। আবুধাবির হোটেলে নির্দেশ মতো ফিটনেস চর্চাও করছেন তিনি।

ভারতের পিচে টেস্ট সিরিজ়ে স্টোকসদের জন্য গুরুত্বপূর্ণ হতে পারেন ২০ বছরের অফ স্পিনার। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অভিষেক হয়নি তাঁর। ছ’টি প্রথম শ্রেণির ম্যাচে ১০ উইকেট নিয়েই টেস্ট দলে জায়গা পেয়েছেন বসির। তাঁর ব্যাটের হাতও খারাপ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE