Advertisement
০৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ইডেনে খেলা শুরুর আগেই সমস্যায় পাকিস্তান, শেষ চারে বাবরদের ওঠার আশা কার্যত শেষ, কী ঘটল?

বিশ্বকাপ সেমিফাইনাল খেলার জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানকে শুধু জিতলেই হবে না। বাবরদের সামনে রয়েছে কঠিন অঙ্ক। না হলে জিতেও লাভ হবে না তাঁদের।

picture of Babar Azam

বাবর আজ়ম। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৩:৪৭
Share: Save:

বিশ্বকাপের লিগ পর্বে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচ পাকিস্তানের। প্রতিযোগিতার সেমিফাইনালে বাবর আজ়মদের দেখা যাবে কিনা, তা নির্ভর করবে এই ম্যাচের ফলাফলের উপর। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। ফলে নির্দিষ্ট ওভারের মধ্যে লক্ষ্যে পৌঁছতে হবে বাবরদের।

প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ২০ রানে অলআউট হয়ে গেলে, পাকিস্তানকে ১.৩ ওভারে ম্যাচ জিততে হবে। অর্থাৎ, ৯ বলে করতে হবে ২১ রান। টি-টোয়েন্টি ক্রিকেটের যুগে এই হিসাব খুব কঠিন মনে না হলেও বিষয়টি খুব একটা সহজও নয়। ইংল্যান্ড ৫০ রান করলে ২ ওভারে ম্যাচ জিততে হবে বাবরদের। অর্থাৎ, ১২ বলে করতে হবে ৫১ রান। ইংল্যান্ড যত বেশি রান করবে, পাকিস্তানের সেমিফাইনালের অঙ্ক তত কঠিন হবে।

ইংল্যান্ড ১০০ রান করলে পাকিস্তানকে সেই রান তুলতে হবে ২.৫ ওভারে। বাটলারেরা ১৫০ রান তুললে বাবরদের ম্যাচ জিততে হবে ৩.৪ ওভারে। ইংল্যান্ড ২০০ রান করলে ৪.৩ ওভারে ২০১ রান করতে হবে পাকিস্তানকে। আবার ইংল্যান্ড ৩০০ রান করলে জয়ের জন্য পাকিস্তান পাবে ৬.১ ওভার। সবমিলিয়ে ইডেনে খেলা শুরুর আগেই ঘোরতর সমস্যায় বাবরেরা। টসের পরেই বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায় কার্যত নিশ্চিত হয়ে গেল।

অন্য দিকে, একটি লক্ষ্য রয়েছে ইংল্যান্ডের সামনেও। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার ছাড়পত্র জোগাড় করার জন্য শনিবার ইডেন গার্ডেন্সে জিততেই হবে গত বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE