Advertisement
০৭ মে ২০২৪
Naveen-ul-Haq

আইপিএলে কোহলির সঙ্গে ঝামেলায় জড়ানো আফগান ক্রিকেটারের অবসর, খেলবেন না এক দিনের ক্রিকেট

বিশ্বকাপ শুরুর আগেই জানিয়েছিলেন এক দিনের ক্রিকেটে আর খেলবেন না। সেই মতো শুক্রবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে ম্যাচ শেষ হওয়ার পর অবসর ঘোষণা করেছেন নবীন।

picture of Naveen-ul-Haq

নবীন উল হক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৩:৩২
Share: Save:

বিশ্বকাপ শেষ হওয়ার আগেই এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন নবীন উল হক। শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশের হয়ে শেষ এক দিনের ম্যাচ খেলেছেন আফগান জোরে বোলার। ২০১৬ সালে এক দিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর।

আফগানিস্তানের হয়ে ১৫টি এক দিনের ম্যাচ খেলে অবসর নিলেন নবীন। শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ শেষ হওয়ার পর সমাজমাধ্যমে অবসরের কথা জানিয়েছেন তিনি। আফগান জোরে বোলার লিখেছেন, ‘‘নিজের দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে দারুণ সম্মান এবং গর্বের। বিশ্বকাপে আমাদের খেলা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তবে নীল জার্সি গায়ে দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেট খেলব। খেলোয়াড় জীবনের এই পর্যায়ে এসে এমন একটা সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল না, তা-ও এই কঠিন সিদ্ধান্তটা নিতে হল। সব রকম সাহায্য এবং সমর্থনের জন্য আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ। সমর্থকদের ধন্যবাদ তাঁদের অফুরন্ত ভালবাসার জন্য।’’

নবীনের এই সিদ্ধান্ত অবশ্য হঠাৎ নেওয়া নয়। বিশ্বকাপের আগেই এক দিনের ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়েছিলেন তিনি। সে সময় সমাজমাধ্যমে তিনি লিখেছিলেন, “দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে বিরাট গর্বের ব্যাপার। কিন্তু বিশ্বকাপের পর এক দিনের ক্রিকেট থেকে সরে যেতে চাই। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে নীল জার্সি গায়ে লড়াই চালিয়ে যাব। সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল না। নিজের ক্রিকেটজীবন দীর্ঘায়িত করতে এ ছাড়া কোনও বিকল্পও ছিল না। পাশে থাকার জন্যে সমর্থকদের ধন্যবাদ।”

দেশের হয়ে ১৫টি এক দিনের ম্যাচে ২২টি উইকেট নিয়েছেন ২৪ বছরের নবীন। ২৭টি টি-টোয়েন্টি ম্যাচে পেয়েছেন ৩৪টি উইকেট। বিশ্বের বিভিন্ন প্রান্তে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগ খেলেন নবীন। আইপিএল ছাড়াও তাঁকে দেখা যায় বিগ ব্যাশ লিগ, পাকিস্তান সুপার লিগ এবং লঙ্কা প্রিমিয়ার লিগে। আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলেন তিনি। গত আইপিএলে বিরাট কোহলির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন। বিশ্বকাপ খেলতে এসে কোহলির সঙ্গে বিরোধ মিটিয়ে নিয়েছেন আফগান ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE