Advertisement
১৭ মে ২০২৪
ICC ODI World Cup 2023

শনিবার ইডেনে বাবরদের অঙ্ক কী? ৩০০ করলে কত রানে জিততে হবে? ৩৫০, ৪০০, ৪৫০ করলে কী হবে?

বিশ্বকাপে শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে রাউন্ড রবিনের শেষ ম্যাচ খেলতে নামছে পাকিস্তান। সেমিফাইনালে উঠতে পারবে কি না নির্ভর করছে এই ম্যাচের উপরেই। কত ব্যবধানে জিততে হবে বাবর আজমদের?

cricket

বাবর আজম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৮:০৫
Share: Save:

বিশ্বকাপে শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচ খেলতে নামছে পাকিস্তান। সেমিফাইনালে তারা উঠতে পারবে কি না তা নির্ভর করছে এই ম্যাচের উপরেই। নিউ জ়িল্যান্ড বৃহস্পতিবার অনায়াসে শ্রীলঙ্কাকে হারানোয় কাজ কঠিন হয়েছে পাকিস্তানের। পরিস্থিতি যা, তাতে শনিবার ইডেন গার্ডেন্সে অলৌকিক কিছু করে দেখাতে হবে পাকিস্তানকে। অপেক্ষা করে রয়েছে কঠিন অঙ্ক।

ইডেনে শনিবার সবার আগে বাবর আজমকে টসে জিতে ব্যাটিং নিতে হবে। পরে ব্যাট করলে পাকিস্তানের কাছে অঙ্ক আরও কঠিন হয়ে যাবে। আগে ব্যাট করলেও কাজ সহজ নয়। কী বলছে অঙ্ক?

পাকিস্তান আগে ব্যাট করলে অন্তত ২৮৭ রানে জিততে হবে তাদের। অর্থাৎ পাকিস্তান যদি আগে ব্যাট করে ৩০০ রান তোলে, তা হলে ইংল্যান্ডকে আটকে রাখতে হবে ১৩ রানে। একই ভাবে ৩৫০ তুললে ইংল্যান্ডকে বেঁধে রাখতে হবে ৬৩ রানে। পাকিস্তান যদি ৪০০, ৪৫০ বা ৫০০ রান তোলে, তা হলে ইংল্যান্ডকে আটকে রাখতে হবে যথাক্রমে ১১২, ১৬২ এবং ২১১ রানে। কোনও ভাবেই ইংল্যান্ডের সঙ্গে পাকিস্তানের রানের ব্যবধান ২৮৭-র কম হওয়া চলবে না।

পাকিস্তান আগে বল করলে আশা কার্যত সেখানেই শেষ হয়ে যাবে। কারণ রান রেটের ক্ষেত্রে রানের ব্যবধানটাই বেশি গুরুত্বপূর্ণ। ইংল্যান্ড যদি আগে ব্যাট করে ২০ রান তোলে, তা হলে পাকিস্তানকে তা তুলে ফেলতে হবে ১.৩ ওভারে। একই ভাবে ৫০ তুললে তা তুলতে হবে ২ ওভারে। ইংল্যান্ড ১০০ তুললে পাকিস্তানকে রান তাড়া করতে হবে ২.৫ ওভারের মধ্যে। ১৫০ তুললে ৩.৪ ওভার, ২০০ তুললে ৪.৩ ওভার, ৩০০ তুললে ৬.১ ওভারের মধ্যে রান তুলে ফেলতে হবে। অর্থাৎ পরিস্থিতি যা, তাতে রান তাড়া করতে নামলে একমাত্র প্রতি বলে ছয় মারলেই সেমিফাইনালে পৌঁছতে পারেন বাবর আজমেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Babar Azam Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE