Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL 2023

আইপিএলে খেলতে চান ইংল্যান্ডের আরও এক বিশ্বজয়ী ক্রিকেটার

ইংল্যান্ডের হয়ে এক দিনের ক্রিকেট খেলেন না তিনি। শুধু টি-টোয়েন্টি এবং টেস্ট খেলা এই ক্রিকেটার দেশকে বিশ্বকাপ এনে দিয়েছেন। এ বার আইপিএলেও খেলতে চান তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ইংল্যান্ডের ক্রিকেটাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ইংল্যান্ডের ক্রিকেটাররা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১২:০৫
Share: Save:

এ বার আইপিএল খেলতে ইচ্ছুক বেন স্টোকসও। বিশ্বকাপ জিতে আইপিএলের জন্য নাম নথিভুক্ত করেছিলেন আদিল রশিদ। ইংরেজ স্পিনারের পর এ বার তারকা অলরাউন্ডারও আইপিএলে যোগ দিতে চান। গত বারের নিলামে নাম দেননি স্টোকস। শেষ বার আইপিএলে খেলেছিলেন ২০২১ সালে। ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক হয়ে লাল বলে বেশি মন দেওয়ার জন্যই আইপিএল না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

২০২১ সালের আইপিএলে রাজস্থান রয়্যালস দলে ছিলেন স্টোকস। প্রথম ম্যাচেই তাঁর আঙুলে চোট লাগে। গোটা আইপিএলে আর খেলতেই পারেননি তিনি। এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন স্টোকস। শুধু টি-টোয়েন্টি এবং টেস্ট খেলেন তিনি। এ বার বিশ্বকাপে ইংল্যান্ডকে ট্রফি জিতিয়ে আবার আইপিএল খেলতে আগ্রহ দেখালেন স্টোকস।

ভারত এবং পাকিস্তানকে হারানোর পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন রশিদ। ফাইনালের পর তিনি বলেছিলেন, “হ্যাঁ, এ বার আইপিএলের জন্যে নাম নথিভুক্ত করিয়েছি।” রশিদের লেগ স্পিন দেখে কলকাতা, চেন্নাই এবং হায়দরাবাদ তাঁকে নিতে মুখিয়ে থাকতে পারে। বিশেষত এই দলগুলি স্পিন সহায়ক পিচে খেলে। আগে এক বার রশিদ খেলেছিলেন পঞ্জাব কিংসের হয়ে।

এ বছরেই হবে আগামী আইপিএলের নিলাম। কোচিতে বসবে নিলামের আসর। এ বছর ২৩ ডিসেম্বর হবে সেই নিলাম। বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে। ২০২২ সালের আইপিএলের আগে বড় নিলাম হয়েছিল। বড় নিলাম না হওয়ায় এ বার ফ্র্যাঞ্চাইজিদের হাতে টাকাও কম থাকবে। আগের বারের নিলামের পরে ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে যত টাকা বেঁচে ছিল তার সঙ্গে আরও ৫ কোটি টাকা নিয়ে এই নিলামে নামা যাবে।

ইংল্যান্ডের সাদা বলে কোচ ম্যাথু মট যদিও চান স্টোকস এক দিনের ক্রিকেটেও খেলুক। তিনি বলেন, “স্টোকস আমাকে জানিয়েছিল যে, ও এক দিনের ক্রিকেট থেকে অবসর নিতে চায়। আমি বলেছিলাম যে, অবসর নেওয়ার দরকার নেই। কিছু দিন ও ৫০ ওভারের ক্রিকেট খেলল না সেটাও হতে পারে। কিন্তু ও অবসর নিতে চায়। আমি ওকে বলি, তুমি চাইলে যে কোনও সময় আবার এক দিনের ক্রিকেটে ফিরতে পারো।”

মট আরও বলেন, “অবসর নেওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণ ভাবে স্টোকসের ছিল। আগামী বছর এক দিনের বিশ্বকাপ। তার আগে খুব বেশি টি-টোয়েন্টি খেলা হবে না। স্টোকস ফিরতে চাইলে ফিরতেই পারে। যদিও সেটা ওর সিদ্ধান্ত। স্টোকসকে যত বেশি পাব, তত লাভ। টেস্ট অধিনায়ক হিসাবে খুব ভাল কাজ করছে ও। সাদা বলের ক্রিকেটে স্টোকস ফিরে এলে সেটা দারুণ ব্যাপার হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE