Advertisement
০২ মে ২০২৪
Ashes 2023

অ্যাশেজ়ে মানসিক চাপের খেলা ইংরেজ সমর্থকদেরও! পাঁচ বছর আগের ‘কান্না’ নিয়ে খোঁচা স্মিথকে

বার্মিংহ্যামে প্রতিপক্ষকে মানসিক চাপে রাখার খেলা চালাচ্ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। সেই খেলায় এ বার ঢুকে পড়লেন ইংল্যান্ডের সমর্থকেরাও।

Steve Smith

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৩:৩০
Share: Save:

অ্যাশেজ়ের প্রথম টেস্টে ক্রিকেটীয় দক্ষতার পাশাপাশি চলছে মানসিক খেলা। এক দিকে ইংল্যান্ডের ব্যাটারদের স্লেজ করছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা। অন্য দিকে আবার অসি ব্যাটারদের মনঃসংযোগে ব্যাঘাত ঘটাতে নতুন নতুন উপায় বার করছেন ইংরেজ অধিনায়ক বেন স্টোকস। তাঁর ফিল্ডিং সাজানো দেখেই সেটা পরিষ্কার। সেই তালিকায় ঢুকে পড়লেন ইংল্যান্ডের সমর্থকেরাও। অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভ স্মিথকে খোঁচা মেরেছেন তাঁরা।

চতুর্থ দিন ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস চলাকালীন বাউন্ডারিতে ফিল্ডিং করছিলেন স্মিথ। তাঁকে দেখেই ২০১৮ সালের বল বিকৃতির ঘটনার স্মৃতি ফিরিয়ে আনেন ইংরেজ সমর্থকেরা। সেই ঘটনার পরে নিজের দোষ স্বীকার করে সাংবাদিক বৈঠকে কেঁদে ফেলেছিলেন স্মিথ। সেই প্রসঙ্গ টেনে ইংরেজ সমর্থকেরা গান বাঁধেন, ‘‘আমরা তোমাকে কাঁদতে দেখেছি।’’ কিছু ক্ষণ পরে অবশ্য স্মিথকে বাউন্ডারি থেকে সরিয়ে দেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।

২০১৮ সালের মার্চ মাসে কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট চলাকালীন বল বিকৃতির অভিযোগ ওঠে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ক্যামেরন ব্যাঙ্করফ্টের বিরুদ্ধে। পরে জানা যায়, তৎকালীন অধিনায়ক স্মিথের নির্দেশেই এই কাজ করেছিলেন ক্যামেরন। তদন্তের পরে স্মিথকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁকে এক বছরের জন্য নির্বাসিতও করা হয়। নিজের দোষ স্বীকার করেন স্মিথ। সাংবাদিক বৈঠকে সে কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। সেই প্রসঙ্গ টেনে তাঁকে খোঁচা মেরেছেন ইংরেজ সমর্থকেরা।

ইংল্যান্ডের সমর্থকদের এই খোঁচা স্মিথের মনে কতটা প্রভাব ফেলেছে তা নিশ্চিত নয়। তবে প্রথম টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ আইসিসির টেস্ট ক্রমতালিকায় দু’নম্বরে থাকা ব্যাটার। প্রথম ইনিংসে ১৬ ও দ্বিতীয় ইনিংসে ৬ রান করেছেন তিনি।

অ্যাশেজে প্রথম টেস্টে জেতার সম্ভাবনা রয়েছে দু’দলেরই। শেষ দিনে অস্ট্রেলিয়ার জিততে দরকার ১৭৪ রান। অন্য দিকে ইংল্যান্ডের প্রয়োজন ৭ উইকেট। এই পরিস্থিতিতে দিনের শুরুটা যে দল ভাল করতে পারবে তাদের দিকেই ঘুরবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Steve Smith england fan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE