Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

স্পিনের জুজু থেকে সুরক্ষা, বিশ্বকাপে কেন ভারতের তিন মাঠে খেলতে আপত্তি পাকিস্তানের?

এক দিনের বিশ্বকাপে ভারতের তিনটি মাঠে খেলা নিয়ে আপত্তি জানিয়েছে পাকিস্তান। কেন এই তিনটি মাঠে খেলতে চাইছেন না বাবর আজ়মরা?

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৬:৪১
Share: Save:

ভারতে এক দিনের বিশ্বকাপের সূচি ঘোষণার আগেই তিনটি মাঠে খেলা নিয়ে আপত্তি জানিয়েছে পাকিস্তান। খসড়া সূচি অনুযায়ী, আমদাবাদে ভারত, চেন্নাইয়ে আফগানিস্তান ও বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে হবে পাকিস্তানকে। কিন্তু এই তিনটি কেন্দ্রে খেলতে চাইছে না তারা। কেন এই আপত্তি? নেপথ্যে কী কারণ রয়েছে?

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, তিনটি মাঠে খেলতে না চাওয়ার আলাদা আলাদা কারণ রয়েছে। আমদাবাদে যেমন খেলতে না চাওয়ার প্রধান কারণ, নিরাপত্তা। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে এই নিরাপত্তার কারণ দেখিয়েই ধর্মশালা থেকে ভারত-পাকিস্তান ম্যাচ কলকাতায় সরানো হয়েছিল। চেন্নাইয়ের স্পিন সহায়ক উইকেটে আবার আফগানিস্তানের স্পিনারদের সামনে খেলতে চাইছে না পাকিস্তান। রশিদ খান, নুর আহমেদদের এড়াতে চাইছেন বাবর আজ়মরা। আবার বেঙ্গালুরুর ব্যাটিং সহায়ক উইকেটে অস্ট্রেলিয়ার ব্যাটারদের সামনে নামতে নারাজ পাকিস্তান। তারা চাইছে, এই দুই ম্যাচের কেন্দ্র অদল-বদল করা হোক। অর্থাৎ, বেঙ্গালুরুতে আফগানিস্তানের বিরুদ্ধে ও চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে চাইছে তারা।

পাকিস্তান এই বিষয়ে আইসিসির দ্বারস্থ হতে পারে। তবে বাবরদের ক্রিকেট বোর্ডের এই মনোভাব নিয়ে সমালোচনা শুরু হয়েছে। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় যে কোনও মাঠে যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে হয়। সেখানে নিজের পছন্দ অনুযায়ী মাঠ চাওয়ার সমালোচনা করেছেন অনেকে।

    বিশ্বকাপে অংশ নেওয়া সব দেশের কাছে খসড়া সূচি পাঠিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসির কাছেও পাঠানো হয়েছে সেই সূচি। সবুজ সঙ্কেত পেলেই ঘোষণা করা হবে বিশ্বকাপের সূচি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের এখন সে দেশের সরকারের অনুমতির অপেক্ষা করছে। সরকার অনুমতি দিলে তবেই মাঠ নিয়ে নিজেদের দাবি জানাবে তারা।

    খসড়া সূচি অনুযায়ী বাবরদের ম্যাচের তালিকা—

    • বনাম কোয়ালিফায়ার, ৬ অক্টোবর, হায়দরাবাদ
    • বনাম কোয়ালিফায়ার, ১২ অক্টোবর, হায়দরাবাদ
    • বনাম ভারত, ১৫ অক্টোবর, আমদাবাদ
    • বনাম অস্ট্রেলিয়া, ২০ অক্টোবর, বেঙ্গালুরু
    • বনাম আফগানিস্তান, ২৩ অক্টোবর, চেন্নাই
    • বনাম দক্ষিণ আফ্রিকা, ২৭ অক্টোবর, চেন্নাই
    • বনাম বাংলাদেশ, ৩১ অক্টোবর, কলকাতা
    • বনাম নিউ জ়িল্যান্ড, ৫ অক্টোবর, বেঙ্গালুরু
    • বনাম ইংল্যান্ড, ১২ নভেম্বর, কলকাতা
    (সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
    সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
    Advertisement
    Advertisement

    Share this article

    CLOSE