Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cricket Match

আহত পাঁচ, মাঠে ফিরতে পারলেন না তিন জন, জেতালেন দলে না থাকা ক্রিকেটার, অসুস্থ আম্পায়ারও!

একই দলের পাঁচ ক্রিকেটার চোট পেলেন। দু’জনকে পাঠাতে হল হাসপাতালে। সেই দলই জিতল এমন এক ব্যাটারের ইনিংসে ভর করে, যিনি দলেই ছিলেন না! অসুস্থ হয়ে পড়লেন এক আম্পায়ারও।

picture of cricket

আহত এক ক্রিকেটারকে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৮:৩৮
Share: Save:

একটি আন্তর্জাতিক ম্যাচে একই দলের পাঁচ ক্রিকেটার আহত হলেন। স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়তে হল দু’জনকে। এক জনকে ভর্তি করাতে হল হাসপাতালে। অসুস্থ হয়ে পড়লেন ম্যাচের আম্পায়ারও। ফলে বার বার বিঘ্নিত হল বাংলাদেশ-শ্রীলঙ্কার তৃতীয় এক দিনের ম্যাচ।

সোমবার শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজ় ২-১ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। তবে নাজমুল হোসেন শান্তর দলের পাঁচ ক্রিকেটার আহত হলেন চট্টগ্রামের ম্যাচে। পরিস্থিতি সামলাতে ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের অনুমতি নিয়ে বাংলাদেশ ওপেন করাল তানজিদ হাসানকে দিয়ে। যিনি প্রথম একাদশেই ছিলেন না! আবার তাঁর ৮৪ রানের ইনিংসের সুবাদেই ম্যাচ এবং সিরিজ় জিতল বাংলাদেশ।

ম্যাচের দ্বিতীয় ওভারেই তাসকিন আহমেদের বল ধরতে গিয়ে আঙুলে চোট পান বাংলাদেশের উইকেটরক্ষক মুশফিকুর রহিম। বেশ কিছু ক্ষণ খেলা বন্ধ রাখতে হয়। মাঠেই শুশ্রূষা হয় তাঁর। মুশফিকের ব্যথা কমলে শুরু হয় খেলা। এই ঘটনার কিছু ক্ষণ পর ফিল্ডিং করতে গিয়ে পায়ে চোট পান এনামুল হক। তাঁকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক চিকিৎসার পর মাঠে ফেরেন তিনি।

প্রথম দুই ক্রিকেটার মাঠে ফিরতে পারলেও পরের তিন জন আর মাঠেই ফিরতে পারলেন না। তাঁরা হলেন সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান এবং মুস্তাফিজুরের পরিবর্তে ফিল্ডিং করতে নামা জাকের আলি। শ্রীলঙ্কার ইনিংসের শেষ ওভারে ক্যাচ ধরতে গিয়ে জাকেরের ধাক্কা লাগে এনামুলের সঙ্গে। জাকেরের ঘাড়ে আঘাত লাগে সতীর্থের সঙ্গে সংঘর্ষে। স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়তে হয় জাকেরকে। পরীক্ষার জন্য তাঁকে পাঠানো হয় স্থানীয় হাসপাতালে। সিটি স্ক্যান-সহ বিভিন্ন পরীক্ষার পর চিকিৎসকেরা জানিয়েছেন, জাকেরের চোট গুরুতর নয়। মাথায় কোনও আঘাত লাগেনি। ঘাড়ে চোট রয়েছে। তাঁকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ৪৮ ঘণ্টা পর্যন্ত হাসপাতালে রাখা হতে পারে তাঁকে।

জাকের প্রথম একাদশে ছিলেন না। তিনি মুস্তাফিজুরের পরিবর্ত হিসাবে নেমেছিলেন। এক সঙ্গে শরীরের একাধিক পেশিতে টান ধরায় তাঁকেও স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়তে হয়েছিল। বাংলাদেশের অভিজ্ঞ বোলার নিজের কোটার ১০ ওভার পূর্ণ করতে পারেননি। ৯ ওভার বল করার পর মাঠ ছাড়তে বাধ্য হন এ বারের আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনির অন্যতম ভরসা। তিনি আর মাঠে ফিরতে পারেননি। মুস্তাফিজুরের সমস্যা কতটা গুরুতর, তা নিয়ে সরকারি ভাবে কিছু জানানো হয়নি বাংলাদেশ দলের পক্ষ থেকে।

মাঠে ফিরতে পারেননি সৌম্যও। বাউন্ডারির কাছে ফিল্ডিং করছিলেন তিনি। একটি বল আটকাতে গিয়ে বিজ্ঞাপনের বিল বোর্ডের সঙ্গে ধাক্কা লাগে তাঁর। মাথা এবং হাঁটুতে আঘাত লেগেছে তাঁর। বাংলাদেশ দলের ফিজিয়ো বায়েজিদুল ইসলাম বলেছেন, ‘‘সৌম্যর মাথা মাটিতে ঠুকে গিয়েছে। ঘাড়ে জড়তা অনুভবের সঙ্গে মাথা ব্যথা রয়েছে। দৃষ্টির সমস্যার কথাও জানিয়েছে আমাদের। হাঁটুতেও আঘাত পেয়েছে।’’ সৌম্যকেও স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশের পাঁচ ক্রিকেটারের পাশাপাশি ম্যাচের অন্যতম আম্পায়ার রিচার্ড কেটেলবরোও অসুস্থ হয়ে পড়েন চট্টগ্রামের গরমে। শ্রীলঙ্কার ইনিংসের সময় খেলা পরিচালনা করলেও পরে বাংলাদেশ ব্যাট করার সময় আর মাঠে নামতে পারেননি তিনি। তাঁর পরিবর্তে মাঠে নামতে হয় চতুর্থ আম্পায়ার তনবীর আহমেদকে।

এ দিন প্রথমে ব্যাট করে কুশল মেন্ডিসের দল করে ২৩৫ রান। জবাবে ৪০.২ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৩৭ রান তোলে বাংলাদেশ। শ্রীলঙ্কার জানিথ লিয়ানাগে ১০১ রান করে অপরাজিত থাকেন। অন্য দিকে, প্রথম একাদশে না থাকা বাংলাদেশের ওপেনার তানজিদ খেলেন ৮১ বলে ৮৪ রানের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Sri Lanka ODI Injury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE