Advertisement
১৯ জুলাই ২০২৪
The Hundred

ইংল্যান্ডেও দাপট আইপিএলের, ‘দ্য হানড্রেড’-এর একটি দল কিনতে রাজি আইপিএলের পাঁচ মালিক

যত দিন যাচ্ছে আইপিএলের প্রভাব-প্রতিপত্তি ততই বাড়ছে। ইংল্যান্ডের ‘দ্য হানড্রেড’ প্রতিযোগিতাতেও আইপিএলের দাপট দেখা যেতে পারে। তেমনই সম্ভাবনা প্রকাশ্যে এসেছে।

cricket

গত বছর ‘দ্য হানড্রেড’-এর ফাইনালের দিন। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ২৩:১১
Share: Save:

যত দিন যাচ্ছে আইপিএলের প্রভাব-প্রতিপত্তি ততই বাড়ছে। দক্ষিণ আফ্রিকা, আমেরিকা, সংযুক্ত আরব আমিরশাহিতে যে ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেট আয়োজিত হয়, তার মালিক আইপিএলের দলগুলিই। এ বার ইংল্যান্ডের ‘দ্য হানড্রেড’ প্রতিযোগিতাতেও একই দৃশ্য দেখা যেতে পারে। তেমনই সম্ভাবনা প্রকাশ্যে এসেছে।

মেরিলীবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট মার্ক নিকোলাস জানিয়েছেন, লন্ডন স্পিরিট দলের অংশীদার হতে চেয়ে আবেদন করেছে আইপিএলের পাঁচ ফ্র্যাঞ্চাইজ়ি। আগামী অক্টোবরে লন্ডন দলটির চেয়ারম্যান হবে নিকোলাস। তার আগে একটি চিঠি প্রকাশ্যে এনেছেন। সেটি এমসিসি-র সদস্যদের পাঠিয়েছেন সিইও গাই ল্যাভেন্ডার। সেখানে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে, ‘দ্য হানড্রেড’-এর প্রতিটি ফ্র্যাঞ্চাইজ়ির ৪৯ শতাংশ শেয়ারে বিদেশি বিনিয়োগের দরজা খুলে দেওয়ার জন্য।

তবে আইপিএলে কোন কোন দল আবেদন করেছে তা জানাননি তিনি। একটি নিলামের মাধ্যমে তা ঠিক করা হবে। আগামী ৫ জুলাই লর্ডসে ‘ওয়ার্ল্ড ক্রিকেট সিমপোসিয়াম’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে বোর্ড সচিব জয় শাহ, বিদায়ী কোচ রাহুল দ্রাবিড়ের হাজির থাকার কথা। আইপিএলের কিছু দলের প্রতিনিধিরাও থাকবেন।

‘দ্য হানড্রেড’-এর দলগুলিতে বিদেশি বিনিয়োগ চালু করা হলে তা কিনতে আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলি ঝাঁপিয়ে পড়বে বলে আশা করা হচ্ছে। গোটা বিশ্বে ফ্র্যাঞ্চাইজ়‌ি ক্রিকেটে যে বিপ্লব হচ্ছে, তাতে যোগ দিতে চাইছে ইংল্যান্ডও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

The Hundred IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE