Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ কারণ: বিশ্বকাপে বাবরের পাকিস্তানকে কী ভাবে হারাল রোহিতের ভারত?

বিশ্বকাপে আট ম্যাচের মধ্যে আট বারই পাকিস্তানকে হারাল ভারত। আমদাবাদে সহজেই বাবর আজ়মদের হারান রোহিত শর্মারা। ভারতের জয়ের নেপথ্যে প্রধান পাঁচ কারণ কী কী?

odi world cup

পাকিস্তানের উইকেট পড়ার পরে ভারতীয় ক্রিকেটারদের উল্লাস। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ২০:১১
Share: Save:

বিশ্বকাপে আরও এক বার ভারতের কাছে হারল পাকিস্তান। এ বার আমদাবাদে। আট বারের মধ্যে আট বারই হারল তারা। আমদাবাদে প্রথমে ব্যাট করে ৪২.৫ ওভারে ১৯১ রানে অল আউট হয়ে যায় পাকিস্তান। সেই রান তাড়া করে জিতে যায় ভারত।

আনন্দবাজার অনলাইনের মতে পাকিস্তানকে হারানোর নেপথ্যে ভারতের পাঁচ কারণ কী কী?

১) মহম্মদ সিরাজের বোলিং: আগের দুই ম্যাচে খুব একটা ভাল বল না করলেও তাঁর উপর ভরসা রেখেছিল ম্যানেজমেন্ট। পাকিস্তানের বিরুদ্ধে শুরুতে রান দিলেও আবদুল্লা শফিক ও বাবর আজ়মের দু’টি বড় উইকেট নেন সিরাজ। বিশেষ করে বাবরের উইকেট বড় ধাক্কা দেয় পাকিস্তানকে। ৫০ রান দিয়ে ২ উইকেট নেন তিনি।

২) কুলদীপ যাদবের এক ওভারে জোড়া উইকেট: একই ওভারে সাউজ শাকিল ও ইফতিখার আহমেদকে আউট করেন কুলদীপ। বাবরের পরে পাকিস্তানের ইনিংসকে চালানোর দায়িত্ব ছিল তাঁদের। কিন্তু একই ওভারে জোড়া উইকেট পড়ে যাওয়ায় চাপে পড়ে যায় পাকিস্তান। ৩৫ রান দিয়ে ২ উইকেট নেন তিনি।

৩) ঘরের মাঠে যশপ্রীত বুমরার ফর্ম: ঘরের মাঠে ভাল বল করলেন বুমরা। বাবর আউট হওয়ার পরে পাকিস্তানের রান টেনে নেওয়ার দায়িত্ব ছিল মহম্মদ রিজওয়ানের কাঁধে। কিন্তু তাঁকে ফেরান বুমরা। শাদাব খানকেও আউট করেন তিনি। ১৯ রান দিয়ে ২ উইকেট নেন তিনি।

৪) রোহিত শর্মার অধিনায়কত্ব: পাকিস্তানের বিরুদ্ধে খুব ভাল অধিনায়কত্ব করলেন রোহিত। যখন যে বোলারকে দরকার তাঁর হাতেই বল তুলে দিলেন। ফলে সিরাজ, কুলদীপ, বুমরা, জাডেজারা নিয়মিত উইকেট নিলেন। কোনও বোলারকে নিশানা করার সুযোগ পাননি পাকিস্তানের ব্যাটারেরা। রোহিতের নেতৃত্ব মুগ্ধ করেছে।

৫) ব্যাটার রোহিতের ইনিংস: পাকিস্তানকে এই ম্যাচে ফিরতে হলে শুরুতেই ভারতকে ধাক্কা দিতে হত। কিন্তু রোহিত সেটা হতে দিলেন না। শুভমন গিল ও বিরাট কোহলি রান না পেলেও তিনি আক্রমণাত্মক খেললেন। বিশেষ করে শাহিন আফ্রিদিকে থিতু হওয়ার সময় দেননি। শেষ পর্যন্ত ৮৬ রান করেন রোহিত। তাঁর ইনিংস জেতাল ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE