Advertisement
২৬ নভেম্বর ২০২২
Cricket Australia

ফিরিয়ে আনা হবে যৌন কেলেঙ্কারিতে জড়ানো অস্ট্রেলিয়ার ‘অপরাধী’ অধিনায়ককে?

অশ্লীল বার্তা পাঠানোর অভিযোগ উঠেছিল টিম পেনের বিরুদ্ধে। সেই অপরাধের কথা স্বীকারও করে নেন তিনি। অস্ট্রেলিয়ার অধিনায়কত্বও ছেড়ে দেন। তিনিই আবার ক্রিকেটে ফিরতে চাইছেন।

অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক ছিলেন পেন।

অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক ছিলেন পেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১১:১২
Share: Save:

প্রথম শ্রেণির ক্রিকেটে ফিরতে চলেছেন টিম পেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন টেস্ট অধিনায়ক আবার ক্রিকেটে ফিরতে চাইছেন। শেফিল্ড শিল্ডে তাসমানিয়ার হয়ে কুইন্সল্যান্ডের বিরুদ্ধে নামতে পারেন তিনি। ২০২১ সালের এপ্রিল মাসের পর আর ক্রিকেট খেলতে দেখা যায়নি পেনকে।

Advertisement

অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক ছিলেন পেন। যৌন বার্তা পাঠানোর অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। অ্যাশেজের আগে নেতৃত্ব ছেড়ে দেন তিনি। দায়িত্ব নেন প্যাট কামিন্স। ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়ে অ্যাশেজ জিতে নেয় অস্ট্রেলিয়া। পেন যদিও তাসমানিয়ার প্রথম ম্যাচে খেলবেন না। দক্ষিণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে দেখা যাবে না। সেই দলের কোচ জেফ ভন বলেন, “হঠাৎ পেনকে পাওয়া গেল। আমরা ভাবিইনি। পেন এসে দলের সিইও এবং আমার সঙ্গে কথা বলে। পেন জানায় যে ও ফিরতে চায়। ইউনিভার্সিটির হয়ে আবার খেলতে চায় ও। দেড় মাস ধরে আমাদের সঙ্গে অনুশীলন করছে পেন। ওকে দলে নেওয়া যেতেই পারে।”

২০২১ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার হয়ে শেষ বার খেলতে দেখা গিয়েছিল পেনকে। ভারতের বিরুদ্ধে খেলেছিলেন তিনি। অস্ট্রেলিয়ার জার্সিতে ৩৫টি টেস্ট, ৩৫টি এক দিনের ম্যাচ এবং ১২টি টি-টোয়েন্টি খেলেছেন পেন। আন্তর্জাতিক স্তরে ১৪টি অর্ধশতরান এবং একটি শতরান-সহ ২৪০০ রান রয়েছে পেনের ঝুলিতে।

কী ঘটেছিল? ২০১৭ সালে ব্রিসবেনের গাব্বায় অ্যাশেজের প্রথম টেস্টের দিন এবং তার আগের দিনের। অস্ট্রেলিয়ার ‘হেরাল্ড সান’ সংবাদপত্রের খবর অনুযায়ী, পেন এক মহিলা কর্মীকে নিজের কিছু অশ্লীল ছবি পাঠান। যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার জন্য প্রকাশের অযোগ্য কিছু ভাষায় মেসেজ পাঠান।

Advertisement

২০১৮ সালের জুন মাসে ওই মহিলা বিষয়টি ক্রিকেট অস্ট্রেলিয়াকে জানান, পেনের বিরুদ্ধে অভিযোগ আনেন। অস্ট্রেলিয়ার মানবাধিকার কমিশনেও পেনের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ আনেন এই মহিলা। ক্রিকেট অস্ট্রেলিয়া তদন্ত শুরু করে।

পরে নিজের অপরাধ স্বীকার করে পেন অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। পরিবারের কাছেও ক্ষমা চেয়ে নেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.