Advertisement
০৫ মে ২০২৪
WTC Final 2023

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কেন নেই হার্দিক? জানালেন রিকি পন্টিং

ভারতীয় দলে পেস বোলার অলরাউন্ডার হিসাবে খেলছেন শার্দূল ঠাকুর। কিন্তু হার্দিক পাণ্ড্য থাকলে অনেক বেশি কার্যকর হতেন বলে মত নাসের হুসেনের। রিকি পন্টিং জানালেন, কেন খেলছেন না হার্দিক।

Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১০:২০
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার্দিক পাণ্ড্য থাকলে ভারতীয় দল অনেক বেশি শক্তিশালী হত বলে মত নাসের হুসেনের। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের মতে অস্ট্রেলিয়া দলে ক্যামেরন গ্রিন রয়েছেন। দলের ভারসাম্য থাকছে সেই কারণে। ভারতীয় দলে সেটার অভাব দেখছেন হুসেন। কিন্তু রিকি পন্টিং জানালেন হার্দিকের খেলতে না চাওয়ার কারণ।

ভারতীয় দলে পেস বোলার অলরাউন্ডার হিসাবে খেলছেন শার্দূল ঠাকুর। কিন্তু হার্দিক থাকলে অনেক বেশি কার্যকর হতেন বলে মত হুসেনের। ধারাভাষ্য দিতে গিয়ে তিনি বলেন, “হার্দিক পাণ্ড্য কোথায়? টসের দিন সকালে ভারত বুঝতেই পারছে না তাদের দল কী হবে। উল্টো দিকে অস্ট্রেলিয়া দলে ক্যামেরন গ্রিন থাকায় ওরা অনেক বেশি নিশ্চিন্ত। দলের ভারসাম্য তৈরি করছে ও। গ্রিনের মতো ক্রিকেটার ভারতেরও প্রয়োজন। শার্দূল আছে ঠিকই। ভারতে খেলা হলে দলে রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর পটেলের মতো ক্রিকেটার থাকে। ঘরের মাঠে এরা খুব ভাল অলরাউন্ডার। কিন্তু বিদেশের মাটিতে? বিদেশের মাটিতে এক জন ভাল পেসার অলরাউন্ডার প্রয়োজন। হার্দিক কোথায়?”

হুসেনকে উত্তর দেন পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক জানান, হার্দিক নিজেই খেলতে চাননি। পন্টিং বলেন, “হার্দিক জানিয়েছে যে, টেস্ট খেলার জন্য শারীরিক ভাবে এখনও তৈরি নয় ও। একটা টেস্ট খেলতেই পারত হার্দিক। কিন্তু ও অন্য কারও জায়গা দখল করতে রাজি নয়। শেষ কয়েক বছর টেস্ট না খেলে হঠাৎ ফাইনালে নেমে পড়তে রাজি হয়নি হার্দিক।”

বিশ্ব টেস্ট ফাইনাল শুরুর আগে পন্টিং বলেছিলেন যে, ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে পার্থক্য গড়ে দিতে পারতেন হার্দিক। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বলেছিলেন, “একটি মাত্র টেস্ট খেলবে ভারত এবং অস্ট্রেলিয়া। হার্দিক পাণ্ড্য এই দুই দলের মধ্যে ফারাক গড়ে দিতে পারতেন। জানি হার্দিক বলেছে যে, টেস্ট খেলার জন্য এখনও তাঁর শরীর তৈরি নয়। কিন্তু একটা ম্যাচ খেলতেই পারত। আইপিএলে সব ম্যাচে বল করেছে। খুব জোরে বল করেছে। ব্যাটে, বলে ভারতকে বাড়তি সুবিধা দিতে পারত হার্দিক।”

হার্দিক শেষ টেস্ট খেলেছিলেন ২০১৮ সালে। হার্দিক নিজেই জানিয়েছিলেন নৈতিকতার কারণে খেলবেন না তিনি। হার্দিক বলেছিলেন, “আমি নৈতিক ভাবে খুব কঠোর। ফাইনালে পৌঁছনোর পিছনে আমার ১০ শতাংশ কৃতিত্ব নেই। আমি ১ শতাংশও অংশ নই এই প্রতিযোগিতার। তাই হঠাৎ এসে কারও জায়গা কেড়ে নেব না আমি। আমি যদি টেস্ট ক্রিকেট খেলতে চাই তা হলে নিজের জায়গা অর্জন করে নেব। সেই কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলব না আমি। ভবিষ্যতে টেস্ট সিরিজ়ও খেলব না। নিজের জায়গা অর্জন করতে পারলে তবেই টেস্ট খেলতে নামব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE