Advertisement
১৯ মে ২০২৪
India vs England

‘বিরাটকে রাগিয়ো না, তা হলে..’, ভারত সফরের আগে স্টোকসদের সতর্ক করলেন ইংরেজ ক্রিকেটার

জানুয়ারি মাসে ভারত সফরে আসছে ইংল্যান্ড। সেই সিরিজ়ের আগে ইংল্যান্ডের ক্রিকেটারদের সতর্ক করেছেন দলের প্রাক্তন ক্রিকেটার। বিরাট কোহলিকে না রাগানোর পরামর্শ দিয়েছেন তিনি।

cricket

বিরাট কোহলি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৮:২২
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ডের সামনে কঠিন পরীক্ষা। জানুয়ারি মাসে ভারত সফরে আসছেন বেন স্টোকসরা। সেই সিরিজ়ের আগে ইংল্যান্ডের ক্রিকেটারদের সতর্ক করেছেন দলের প্রাক্তন ক্রিকেটার গ্রেম সোয়ান। বিরাট কোহলিকে না রাগানোর পরামর্শ দিয়েছেন তিনি।

ভারতে এসে শেষ বার ইংল্যান্ড টেস্ট সিরিজ় জিতেছিল ২০১২ সালে। সেই দলের সদস্য ছিলেন সোয়ান। সে বার কোহলিকে রাগিয়ে দেওয়ায় ভুগতে হয়েছিল ইংল্যান্ডকে। সেই কথা মনে করিয়ে দিয়েছেন সোয়ান। তিনি বলেন, ‘‘টেস্ট শুরুর আগেই আমাদের সতর্ক করে দেওয়া হয়েছিল যে বিরাটকে কিছু না বলতে। কারণ, বিরাট এক বার বাদানুবাদে জড়ালে ওর খেলা আরও ভাল হয়ে যায়। সেটা আমরা জানতাম। এক দিনের ক্রিকেটে বিরাটকে সেটা করতে দেখেছিলাম। তার জন্য আগে থেকে সতর্ক ছিলাম।’’

তার পরেও কোহলিকে রাগিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের পেসার স্টিভেন ফিন। তার ফলও ভুগতে হয়েছিল। সোয়ান বলেন, ‘‘বিরাট ফিনকে কয়েকটা চার মেরেছিল। তার পরেই মাথা গরম করে বিরাটকে কয়েকটা কথা শুনিয়ে দিয়েছিল ফিন। তাতে ফল আরও খারাপ হয়। তার পরে ওকে সব দিকে বড় শট মারছিল বিরাট। তখন ফিন বুঝতে পারে কত বড় ভুল করেছে। এ বার স্টোকসরা যেন সেই ভুল না করে। না হলে ওদেরই ভুগতে হবে।’’

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম তিনটি টেস্টে খুব একটা ভাল খেলতে পারেননি বিরাট। কিন্তু চতুর্থ টেস্টে জাত চিনিয়েছিলেন তিনি। ১০৩ রান করেছিলেন। মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে ১৯৮ রানের জুটি গড়েছিলেন। সেই জুটিই ভারতকে ড্র করতে সাহায্য করেছিল। ২-১ ফলে সেই সিরিজ় জিতেছিল ইংল্যান্ড। এ বারের সিরিজ়ের আগে স্টোকসদের বড় পরামর্শ দিয়ে রাখলেন সোয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Virat Kohli Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE