Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Virat Kohli

ধোনি-কোহলি মতবিরোধ প্রকাশ্যে, কী নিয়ে ঝামেলা হয়েছিল দু’জনের

অস্ট্রেলিয়ায় ২০১৪ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ধোনি। সেই সিরিজ়ের প্রথম টেস্টে ধোনি খেলেননি। নেতৃত্ব দিচ্ছিলেন বিরাট। সেই টেস্টেই মতবিরোধ হয় তাঁদের।

Virat Kohli and MS Dhoni

জানা গিয়েছে ধোনি এবং বিরাটের মতবিরোধের কথা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ২০:৪৩
Share: Save:

অস্ট্রেলিয়া সফরে গিয়ে ২০১৪ সালে মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহলির মধ্যে মতবিরোধ হয়। সেই ঘটনার কথাই জানিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর। তাঁর আত্মজীবনীতে ভারতীয় দলের অন্দরের বেশ কিছু ঘটনার কথা লিখেছেন তিনি। সেখানেই জানা গিয়েছে ধোনি এবং বিরাটের মতবিরোধের কথা।

অস্ট্রেলিয়ায় ২০১৪ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ধোনি। সেই সিরিজ়ের প্রথম টেস্টে ধোনি খেলেননি। নেতৃত্ব দিচ্ছিলেন বিরাট। সেই টেস্টের শেষ দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৩৬৪ রান। বিরাট সেই রান তাড়া করে ম্যাচ জিততে চেয়েছিলেন। কিন্তু ধোনি তাঁকে বোঝাতে চেষ্টা করেছিলেন যে, দলের শক্তি বুঝে খেলতে হবে। বিরাট শোনেননি। ভারত ম্যাচটি হেরে যায় ৪৮ রানে। কী কথা হয়েছিল তাঁদের মধ্যে?

শ্রীধর তাঁর বইয়ে লিখেছেন যে, চতুর্থ দিনের শেষে ডিক্লেয়ার করে দেয় ভারত। শ্রীধর লিখেছেন, “বিরাট ড্রয়ের জন্য খেলতে রাজি ছিল না। ও ম্যাচটা জিততে চাইছিল। দলকে ও বলেছিল জয়ের জন্য খেলতে। শেষ দিনে ৩৬৪ রান তাড়া করতে হত আমাদের। পরে বিরাট আমাকে বলে যে, পঞ্চম দিনে মাঠে যাওয়ার সময় ধোনি ওর সঙ্গে কথা বলে। ধোনি বলেছিল যে, আমি জানি তুমি এই রান তাড়া করতে পারবে। সেই ক্ষমতা তোমার আছে। কিন্তু অধিনায়ক হিসাবে তোমায় মাথায় রাখতে হবে যে দল পারবে কি না। দলে যে ব্যাটাররা রয়েছে তারা এই রান তাড়া করতে পারবে কি না। তা-ও আবার টেস্টের শেষ দিনে। কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় দলের শক্তির কথা মাথায় রাখতে হবে।”

বিরাট উত্তর দিয়েছিলেন ধোনিকে। শ্রীধর লেখেন, “বিরাট বলেছিল যে, ধোনির কথায় যুক্তি ছিল। কিন্তু আমাদের ইতিবাচক ভাবতে হবে। বিরাট ধোনিকে বলেছিল, ‘আমরা চেষ্টা করলে তবেই তো বুঝব যে পারি কি না।’ বিরাট চেষ্টা করে দেখতে চেয়েছিল। ও মনে করত আমরা তো যদি চেষ্টা না করি, তা হলে বুঝব কী করে যে আদৌ আমরা কাজটা পারি কি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE