Advertisement
১৬ মে ২০২৪
Rohit Sharma

রোহিতকে নেতৃত্ব থেকে সরানোয় ক্ষুব্ধ সৌরভদের প্রাক্তন কোচ, ‘যোগ্য সম্মান পেল না’

শুক্রবারই রোহিত শর্মাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। নতুন অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। মুম্বইয়ের এই সিদ্ধান্তে ক্ষিপ্ত ভারতের প্রাক্তন কোচ।

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৬:৫২
Share: Save:

শুক্রবারই রোহিত শর্মাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। নতুন অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। মুম্বইয়ের তরফে একটি বিবৃতিতে এই খবর প্রকাশ্যে আসার পরেই বিতর্ক তৈরি হয়েছে। কোনও আগাম ইঙ্গিত ছাড়াই যে ভাবে রোহিতকে সরিয়ে দেওয়া হল তা অনেকেই মানতে পারছেন না। সেই তালিকায় রয়েছেন জন রাইটও, যিনি অতীতে মুম্বইয়ের কোচ ছিলেন। শুধু তাই নয়, সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকরদের আমলে ভারতের কোচও ছিলেন তিনি।

শনিবার রাইট বলেছেন, “মুম্বই ইন্ডিয়ান্সে রোহিত যদি নিজের ইচ্ছেয় অধিনায়কত্ব ছাড়ত তা হলেই সেটা যোগ্য ব্যাপার হত। এত বছর ধরে দলটাকে এত কিছু দিয়েছে ও। সব কিছু যে ভাবে হঠাৎ করে বদলে গেল তাতে আমি বেশ অবাক।” জনের কথায় অনেকেই সহমত প্রকাশ করেছেন। বিশেষ করে রোহিতের ভক্তেরা। কারণ, অধিনায়ক থাকাকালীন মুম্বইকে পাঁচ বার আইপিএল জিতিয়েছেন রোহিত। তাঁর মতো এত সফল অধিনায়ক কোনও দলের নেই। হার্দিকও গুজরাতে থাকাকালীন দলকে এক বার আইপিএল জিতিয়েছেন এবং এক বার ফাইনালে তুলেছেন। কিন্তু মুম্বইয়ে সেই সাফল্য পাবেন কি না তা নিয়ে অনেকেই সন্দিহান।

প্রসঙ্গত, শুক্রবার রোহিতকে সরিয়ে দেওয়ার খবর দেন মুম্বই ইন্ডিয়ান্সের গ্লোবাল হেড অফ পারফরম্যান্স মাহেলা জয়বর্ধনে। রোহিতকে নিয়ে জয়বর্ধনে বলেন, ‘‘দুর্দান্ত অধিনায়কত্বের জন্য রোহিতকে ধন্যবাদ। ২০১৩ সাল থেকে মুম্বইয়ের নেতা হিসাবে ও খুব ভাল কাজ করেছে। ওর অধিনায়কত্বে মুম্বই শুধু দুর্দান্ত সাফল্যই পায়নি, রোহিতও আইপিএলের অন্যতম সেরা অধিনায়ক হিসাবে নিজের জায়গা পাকা করেছে।’’

অধিনায়কত্ব থেকে সরিয়ে দিলেও দলের রোহিতকে প্রয়োজন বলে জানিয়েছেন জয়বর্ধনে। তিনি বলেন, ‘‘রোহিতের অধিনায়কত্বে মুম্বই আইপিএলের অন্যতম সেরা দল হয়ে উঠেছে। আগামী দিনেও মাঠের ভিতরে ও বাইরে রোহিতের অভিজ্ঞতা দলের সম্পদ। আমি নিশ্চিত ওর কাছ থেকে সেটা আমরা পাব।’’

রোহিতের অধীনেই আইপিএল কেরিয়ার শুরু হয়েছিল হার্দিকের। মুম্বইয়েই উত্থান হয়েছিল তাঁর। সেখান থেকেই জাতীয় দলে সুযোগ। যদিও গত দু’বছর মুম্বইয়ের হয়ে খেলেননি তিনি। চলে গিয়েছিলেন গুজরাত টাইটান্সে। সেই দলের অধিনায়ক হিসাবে আইপিএল জিতেছেন হার্দিক। এ বার নাটকীয় ভাবে তাঁকে কিনেছে মুম্বই। তখনই জল্পনা শুরু হয়েছিল। সেটাই হল। পাঁচ বারের আইপিএল জয়ী অধিনায়ককে সরিয়ে হার্দিককে দেওয়া হল দায়িত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Mumbai Indians IPL 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE