Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Bangladesh Premier League

বাংলাদেশ প্রিমিয়ার লিগে কি ভারতীয় ব্যাটার, কী ভাবে সুযোগ পাবেন বিশ্বজয়ী অধিনায়ক

বিদেশের লিগগুলোয় ভারতীয় ক্রিকেটারদের খেলার অনুমতি দিতে বিসিসিআই কর্তারা নারাজ। তাও এক ভারতীয় ক্রিকেটারকে দেখা যেতে পারে ভারতকে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া এক ক্রিকেটারকে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে খলতে দেখা যেতে পারে এক ভারতীয় ব্যাটারকে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে খলতে দেখা যেতে পারে এক ভারতীয় ব্যাটারকে। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৮:৫৩
Share: Save:

আমিরশাহি প্রিমিয়ার লিগে খেলবেন সুরেশ রায়না। তিনি অবশ্য আগেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে দেখা যেতে পারে আর এক ভারতীয় ক্রিকেটারকে। তিনি ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। যদিও ক্রিকেট থেকে পাকাপাকি অবসর নেননি। খেলছেন আমেরিকায় গিয়ে।

বিদেশি লিগগুলিতে ভারতীয় ক্রিকেটারদের খেলার উপর নিষেধাজ্ঞা রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। অন্য পথে বাংলাদেশের টি-টোয়েন্টি লিগে খেলবেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক উন্মুক্ত চন্দ। ২০১২ সালে ভারতে বিশ্বকাপ দেওয়া অধিনায়ক এখন খেলেন আমেরিকার হয়ে। ভারতের সিনিয়র দলে সুযোগ না পাওয়ায় আমেরিকায় চলে গিয়েছেন উন্মুক্ত। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের অন্যতম আয়োজক আমেরিকা। তাই বিভিন্ন দেশের ক্রিকেটারদের নিয়ে দল তৈরি করছে তারা। সেই সুযোগ কাজে লাগিয়ে উন্মুক্ত এখন আমেরিকার ক্রিকেটার। সে দেশের ক্রিকেটার হিসাবেই বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলবেন ২৯ বছরের ব্যাটার।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে কোন দলের হয়ে খেলবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। আগ্রহী ক্রিকেটার হিসাবে নিজের নাম নথিভুক্ত করেছেন উন্মুক্ত। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে গত বছর মেলবোর্ন রেনেগাডেসের হয়ে খেলেছেন তিনি। এর আগে তিন বছর ঢাকা প্রিমিয়ার লিগেও খেলেছেন। তাই বাংলাদেশের ক্রিকেট মহলে তিনি পরিচিত মুখ।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ নিয়ে উচ্ছ্বসিত উন্মুক্ত। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ওয়েব সাইটে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘‘আগে ঢাকায় খেলেছি। দারুণ উপভোগ করেছি। আমেরিকায় চলে আসার পর এখন আমার কাছে বিশ্বের সব লিগের দরজাই খোলা। গত বছর বিগ ব্যাশ লিগে খেলেছি। এ বছর বাংলাদেশের লিগে খেলতে চাই। আমি শুধু খেলতে চাই। কোন দলের হয়ে খেলব, সেটা খুব একটা গুরুত্বপূর্ণ নয় আমার কাছে।’’

বাংলাদেশে খেলার অভিজ্ঞতা নিয়ে বলেছেন, ‘‘বাংলাদেশের উইকেট, পরিবেশ সম্পর্কে আমার ধারনা আছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ নিয়ে আমি দারুণ আশাবাদী। বিশ্বের সব থেকে বড় লিগ হয়ে উঠতে পারে বিপিএল। বিশ্বের সেরা ক্রিকেটাররা এই প্রতিযোগিতায় খেলে। সন্দেহ নেই এখনই এটা বিশ্বের অন্যতম বড় প্রতিযোগিতা।’’

নুরুল হাসান, আফিফ হোসেন, রুবেল হোসেন-সহ বাংলাদেশের প্রথম সারির ক্রিকেটারদের ঘনিষ্ঠ বন্ধু বলে দাবি করেছেন উন্মুক্ত। পুরনো বন্ধুদের সঙ্গে আবার খেলার সুযোগ পাবেন ভেবেই বেশি উত্তেজিত ভারতের অনূর্ধ্ব ১৯ দলের প্রাক্তন অধিনায়ক। বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে আগ্রহী ৩৫০ জন বিদেশি ক্রিকেটার নাম নথিভুক্ত করেছেন। ২০১২ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক সেই তালিকায় এক মাত্র ভারতীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE