Advertisement
১৫ জুন ২০২৪
ICC ODI World Cup 2023

অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের কাছে ভারত রহস্য নয়, বিশ্বকাপ জেতার দাবিদার বাছলেন অসি ক্রিকেটার

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু এক দিনের বিশ্বকাপ। এ বারের বিশ্বকাপ জেতার দাবিদার কোন কোন দেশ? এই বিষয়ে মুখ খুললেন ভারতের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেল।

World Cup Trophy

বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১৬:২০
Share: Save:

ভারতে বিশ্বকাপ শুরু হতে আর দেড় মাস বাকি। সব দলই প্রস্তুতি শুরু করে দিয়েছে। দেশের মাটিতে বিশ্বকাপ জিততে মরিয়া ভারত। ভাল ছন্দে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। পাঁচ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া আরও এক বার বিশ্বকাপ জেতার লক্ষ্যে নামবে। এই পরিস্থিতিতে কোন দল বিশ্বকাপ জেতার দাবিদার তা বেছে নিলেন ভারতের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেল।

অস্ট্রেলিয়ার এই প্রাক্তন অধিনায়কের মতে, আগেকার দিন হলে উপমহাদেশের উইকেটে খেলতে সমস্যায় পড়তেন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেটারেরা। কিন্তু এখন পরিস্থিতি আলাদা। ভারতে আইপিএলে খেলার সুবাদে এই দেশের পিচ সম্পর্কে তাঁরা পরিচিত। গ্রেগ বলেন, ‘‘বিশ্বকাপে সব সময়ই আয়োজক দেশ সুবিধা পায়। ভারতের মাটিতে এশীয় দলগুলি ভাল খেলবে। কিন্তু এখন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেটারদের কাছেও ভারত আর রহস্য নয়। কারণ, গত কয়েক বছরে ভারতে অনেক খেলেছে তারা। সেখানকার পিচ সম্পর্কে তাদের ধারণা আছে। তাই আমার মনে হয় ভারতের পাশাপাশি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডও বিশ্বকাপ জেতার দাবিদার।’’

২০১১ সালে শেষ বার দেশের মাটিতেই এক দিনের বিশ্বকাপ জিতেছিল ভারত। এ বারেও তারা ট্রফি জেতার অন্যতম দাবিদার হিসাবে শুরু করবে বলে মনে করেন গ্রেগ। তিনি বলেন, ‘‘দেশের মাটিতে ভারত সব সময় ভাল খেলে। আমি কোচ থাকার সময়ও দেখেছি। ভারতে গিয়ে তাদের হারানো খুব কঠিন। এ বারও সব ম্যাচেই ভারত জয়ের দাবিদার হিসাবে শুরু করবে। তাই ওদের হারাতে বাকি দলগুলোকে নিজেদের সেরা খেলা খেলতে হবে।’’

২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতীয় দলের প্রধান কোচ ছিলেন গ্রেগ। তাঁর সময়ের সব থেকে গুরুত্বপূর্ণ ঘটনা তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিবাদ। গ্রেগের সময়েই জাতীয় দল থেকে বাদ পড়েন সৌরভ। তাঁর বাদ পড়ার নেপথ্যে গ্রেগকেই দায়ী করেন অনেকে। শুধু সৌরভ নন, দলের আরও অনেক ক্রিকেটারের সঙ্গে বিতর্কে জড়ান গ্রেগ। অবশেষে তাঁকে ছাঁটাই করে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE