Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sunil Gavaskar

পশ্চিম সীমান্তের ও পারের লোকদের গালে কষিয়ে চড়! ভারত এশিয়া কাপ জিততেই আক্রমণ গাওস্করের

পাকিস্তানের অনেক সমর্থক দাবি করেছিলেন, শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত ইচ্ছা করে হারবে। পাকিস্তান যাতে ফাইনালে উঠতে না পারে তার জন্যই নাকি এটা করবে ভারত। তাঁদের একহাত নিয়েছেন গাওস্কর।

Sunil Gavaskar

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৮
Share: Save:

এশিয়া কাপ চলাকালীন উঠে এসেছিল ষড়যন্ত্রের জল্পনা। পাকিস্তানের অনেক সমর্থক দাবি করেছিলেন, সুপার ফোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত ইচ্ছা করে হারবে। পাকিস্তান যাতে ফাইনালে উঠতে না পারে তার জন্যই নাকি এটা করবে ভারত। যদিও শেষ পর্যন্ত তা হয়নি। শ্রীলঙ্কাকে হারিয়েছে ভারত। তার পরেও এশিয়া কাপের ফাইনালে উঠতে পারেনি পাকিস্তান। শ্রীলঙ্কার কাছে হেরে ছিটকে যেতে হয়েছে বাবর আজ়মদের। রবিবার শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত এশিয়া কাপ জেতার পরে সেই সব ষড়যন্ত্রের অভিযোগ তোলা পাক সমর্থকদের একহাত নিলেন সুনীল গাওস্কর।

ভারত এশিয়া কাপ জেতার পরে গাওস্কর বলেন, ‘‘পশ্চিম সীমান্তের ও পারের যাঁরা বলেছিলেন পাকিস্তান যাতে এশিয়া কাপের ফাইনালে উঠতে না পারে, তার জন্য ভারত ইচ্ছা করে শ্রীলঙ্কার কাছে হেরে যাবে, তাঁদের গালে সপাটে চড়। শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত ২১৩ রানে অল আউট হয়ে যাওয়ার পরেও ভারত সেই ম্যাচ জিতেছে। এই বোকা মানুষগুলো কি এটা ভেবে দেখেনি যে যদি ভারত শ্রীলঙ্কার কাছে হারত, আবার পাকিস্তান শ্রীলঙ্কাকে হারাত তা হলে ভারতের পক্ষেই ফাইনালে যাওয়া কঠিন হয়ে যেত। যদি ভারত-বাংলাদেশ ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যেত তা হলেই ভারত ফাইনালে উঠতে পারত না। তা হলে কেন শ্রীলঙ্কার কাছে ভারত ইচ্ছা করে হারতে যাবে?’’

গাওস্কর মনে করেছিলেন, পাকিস্তান শ্রীলঙ্কার কাছে হেরে যাওয়ার জন্যও বোধ হয় ভারতকে দায়ী করা হবে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেন, ‘‘শ্রীলঙ্কার কাছে হেরে পাকিস্তান প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়ার পরে আমি ভেবেছিলাম ওরা আবার আমাদেরই দায়ী করবে। বলবে, ভারতের ষড়যন্ত্রের জন্যই এটা হয়েছে। কিন্তু সেটা হল না। আসলে ওরা বাবরদের সমালোচনা করতে এতটাই ব্যস্ত হয়ে পড়েছিল যে আর ভারতের কথা বলেনি।’’

এশিয়া কাপে গ্রুপ পর্বে ও সুপার ফোরে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। গ্রুপ পর্বের খেলা বৃষ্টির কারণে ভেস্তে গেলেও সুপার ফোরে পাকিস্তানকে ২২৮ রানে হারায় ভারত। রানের ব্যবধানে এটি ভারতের কাছে পাকিস্তানের সব থেকে বড় হার। তার পরে শ্রীলঙ্কার কাছে শেষ বলে হেরে প্রতিযোগিতা থেকে ছিটকে যান বাবরেরা। অন্য দিকে ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ জেতে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunil Gavaskar India Cricket Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE