Advertisement
০১ মে ২০২৪
Bishan Singh Bedi

প্রয়াত বিষাণ সিংহ বেদী, ৭৭ বছর বয়সে চলে গেলেন ভারতের প্রাক্তন অধিনায়ক, মুখ্যমন্ত্রীর শোকবার্তা

১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ভারতের হয়ে ৬৭টি টেস্ট ও ১০টি এক দিনের ম্যাচ খেলেছেন বেদী। টেস্টে নিয়েছেন ২৬৬টি উইকেট। এক দিনের ক্রিকেটে তাঁর উইকেটের সংখ্যা ৭টি।

Bishan Singh Bedi

বিষাণ সিংহ বেদী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৫:৪৯
Share: Save:

ভারতের প্রাক্তন অধিনায়ক বিষাণ সিংহ বেদী প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। সোমবার প্রয়াত হন তিনি।

১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ভারতের হয়ে ৬৭টি টেস্ট ও ১০টি এক দিনের ম্যাচ খেলেছেন বেদী। টেস্টে নিয়েছেন ২৬৬টি উইকেট। এক দিনের ক্রিকেটে তাঁর উইকেটের সংখ্যা ৭টি। মনসুর আলি খান পাটৌডির পর ১৯৭৬ সালে ভারতের অধিনায়ক হয়েছিলেন বেদী। তাঁর অবসরের পরে ভারতের অধিনায়ক হন সুনীল গাওস্কর।

ভারতের স্পিন আক্রমণের উত্থানে বড় ভূমিকা ছিল বেদীর। এরাপল্লি প্রসন্ন ও বি চন্দ্রশেখরের সঙ্গে মিলে এক শক্তিশালী স্পিন বিভাগ তৈরি করেছিলেন বেদী। সত্তর ও আশির দশকে এই ত্রয়ী ভারতীয় দলের সব থেকে বড় অস্ত্র ছিল। ভারতের প্রথম এক দিনের ম্যাচ জয়ে নায়ক হয়েছিলেন বেদী। ১৯৭৫ সালের বিশ্বকাপে পূর্ব আফ্রিকার বিরুদ্ধে ১২ ওভারে আটটি মেডেন-সহ মাত্র ৬ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর দাপটেই পূর্ব আফ্রিকাকে ১২০ রানে আটকাতে পেরেছিল ভারত।

১৯৭৭-৭৮ মরসুমে বেদীর নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সময় সব থেকে ভাল খেলেছিল ভারত। ৫ ম্যাচের সিরিজ় ২-৩ ফলে হারতে হলেও সেই প্রথম বিদেশের মাটিতে লড়াই করেছিল ভারত। সেই সময় বব সিম্পসনের অস্ট্রেলিয়াকে তাদের মাঠে হারানো সহজ ছিল না।

১৯৪৬ সালের ২৫ সেপ্টেম্বর পঞ্জাবের অমৃতসরে জন্ম হয় বেদীর। মাত্র ১৫ বছর বয়সে নর্দার্ন পঞ্জাবের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করেন তিনি। ১৯৬৮-৬৯ মরসুমে তিনি যোগ দেন দিল্লিতে। সেখানেই শেষ পর্যন্ত খেলেন। ১৯৭৮-৭৯ ও ১৯৭৯-৮০ মরসুমে দিল্লির অধিনায়কত্বও করেন তিনি। তাঁর নেতৃত্বে রঞ্জি ট্রফিতে দু’বার রানার্স হয় দিল্লি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৭০টি ম্যাচে ১৫৬০টি উইকেট নিয়েছেন বেদী।

ইংল্যান্ডের পরিবেশেও যথেষ্ট সফল হয়েছিলেন বেদী। তাঁর কাউন্টি কেরিয়ার সেই কথাই বলে। ১৯৭২ থেকে ১৯৭৭ সালের মধ্যে নর্থহ্যাম্পটনশায়ারের হয়ে ১০২টি ম্যাচে ৪৩৪টি উইকেট নিয়েছিলেন এই বাঁ হাতি স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bishan Singh Bedi India Cricket Passes away
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE