Advertisement
০২ মে ২০২৪
India vs England

ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচের সিরিজের ফল কী হবে? জানিয়ে দিলেন অনিল কুম্বলে

ইংরেজ বোলারদের পক্ষে ভারতের ব্যাটিংকে বিপদে ফেলা সম্ভব হবে না বলেই মনে করছেন অনিল কুম্বলে। তাঁর মতে ইংরেজ বোলারদের অভিজ্ঞতা কম।

anil kumble

অনিল কুম্বলে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৬:৫২
Share: Save:

হায়দরাবাদে ইংরেজ বোলারদের নিয়ে খুশি নন অনিল কুম্বলে। জ্যাক লিচদের অনভিজ্ঞ বলে দিলেন ৬১৯টি টেস্ট উইকেটের মালিক। কুম্বলের মতে পাঁচ ম্যাচের সিরিজ় ভারত জিতবে ৪-১ ব্যবধানে।

ইংল্যান্ড চার বোলার নিয়ে প্রথম টেস্ট খেলতে নেমেছে। সেই চার জনের মধ্যে তিন জন স্পিনার। জ্যাক লিচের সঙ্গে রয়েছেন তরুণ রেহান আহমেদ এবং টম হার্টলি। এর মধ্যে রেহান একটি টেস্ট খেলেছেন এবং হার্টলি নেমেছেন অভিষেক ম্যাচ খেলতে। সেই সঙ্গে একমাত্র পেসার হিসাবে খেলছেন মার্ক উড।

অলরাউন্ডার বেন স্টোকস খেললেও তিনি এই সিরিজ়ে বল করবেন না বলেই জানিয়েছেন। তাঁর চোট এখনও পুরোপুরি সারেনি। সেই কারণেই বল করবেন না তিনি। স্টোকস বল না করলেও পঞ্চম বোলার হিসাবে দেখা যাচ্ছে জো রুটকে। তিনি শুভমন গিলের উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের বাকি স্পিনারদের থেকে বেশি ভয়ঙ্কর লাগছে রুটকেই।

কুম্বলে মনে করেন ইংল্যান্ডের পক্ষে এই বোলিং আক্রমণ নিয়ে টেস্ট জেতা সম্ভব নয়। ভারতের হয়ে সব থেকে বেশি আন্তর্জাতিক উইকেট নেওয়া কুম্বলে বলেন, “জ্যাক লিচ কেমন বল করছে, সেটার উপর দাঁড়িয়ে ইংল্যান্ডের বোলিং আক্রমণ। পিচ দেখে নিশ্চয়ই ইংল্যান্ডের মনে হয়েছে বল ঘুরবে। সেই কারণেই তিন জন স্পিনারকে নিয়ে খেলতে নেমেছে ওরা। এক জন পেসার রয়েছে দলে। হ্যারি ব্রুক না খেলায় আমি ভেবেছিলাম জনি বেয়ারস্টোকে উইকেটরক্ষক করে আরও এক জন পেসারকে নেবে ইংল্যান্ড। কিন্তু ওরা বেন ফোকসকে নিল দলে।”

ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া কুম্বলে মনে করেন ভারত সহজেই জিতবে ইংল্যান্ডের বিরুদ্ধে। তিনি বলেন, “রেহান এবং হার্টলি দু’জনেই তরুণ এবং অনভিজ্ঞ। ভারতীয় ব্যাটারদের উপর কতটা চাপ ওরা তৈরি করতে পারবে তা নিয়ে সন্দেহ আছে। আমি জ্যোতিষী নই, কিন্তু এটা বলতেই পারি যে, সিরিজ়টা ভারতই জিতবে। দু’টি দলই ইতিবাচক ক্রিকেট খেলতে পছন্দ করে তাই সব টেস্টেই ফল হবে। যদি আবহাওয়া কোনও সমস্যা করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Anil Kumble Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE