Advertisement
২৩ জুলাই ২০২৪
Australian Open 2024

অস্ট্রেলিয়ান ওপেনে আর নেই জোকোভিচ, সেমিতে বিদায়, ১৪ বছরের ছোটর কাছে হার

সেমিফাইনাল থেকেই বিদায় ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর টেনিস তারকার। এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে শীর্ষ বাছাইও ছিলেন তিনি। চতুর্থ বাছাই সিনার হারিয়ে দিলেন জোকোভিচকে।

Novak Djokovic

নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১২:৩৯
Share: Save:

এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে আর দেখা যাবে না ৩৬ বছরের নোভাক জোকোভিচকে। ১০ বারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী হেরে গেলেন ২২ বছরের ইয়ানিক সিনারের বিরুদ্ধে। জোকোভিচ হারলেন ১-৬, ২-৬, ৭-৬ (৮-৬), ৩-৬ সেটে। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল থেকেই বিদায় ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর টেনিস তারকার। এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে শীর্ষ বাছাইও ছিলেন তিনি। চতুর্থ বাছাই সিনার হারিয়ে দিলেন জোকোভিচকে।

সেমিফাইনালের শুরু থেকেই পিছিয়ে গিয়েছিলেন জোকোভিচ। প্রথম সেটে তিনি হারেন ১-৬ গেমে। দ্বিতীয় সেটে জোকোভিচ হেরে যান ২-৬ গেমে। তখনই মনে করা হয়েছিল জোকোভিচ হেরে যাবেন। কিন্তু তৃতীয় সেটে ফিরে আসেন তিনি। টাই ব্রেকারে জিতে নেন সেই সেট। অনেক ম্যাচেই জোকোভিচকে দেখা যায় প্রথম বা দ্বিতীয় সেট হারলেও ম্যাচ জিতে নিয়েছেন। কিন্তু শুক্রবার সেটা হল না। চতুর্থ সেট হেরে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল থেকে বিদায় নিলেন জোকোভিচ।

এ বারের অস্ট্রেলিয়ান ওপেন শুরুই হয়েছিল অঘটন দিয়ে। ভারতের সুমিত নাগাল হারিয়ে দিয়েছিলেন বাছাই খেলোয়াড় অ্যালেক্সান্ডার বুবলিককে। বিদায় নিয়েছেন বিশ্বের দু’নম্বর টেনিস খেলোয়াড় কার্লোস আলকারাজ়। ২০ বছরের স্প্যানিশ তরুণকে আগামী দিনের তারকা মনে করা হচ্ছে। তাঁকে হারিয়ে দেন অ্যালেক্সান্ডার জেরেভ। তবে সব থেকে বড় অঘটনটা ঘটল শুক্রবার। জোকোভিচকে হারিয়ে আলোচনায় চলে এলেন সিনার।

প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন সিনার। ২২ বছরের ইটালিয়ান তরুণ বিশ্বের চার নম্বর। ৬ ফুট ২ ইঞ্চির দীর্ঘকায় এই টেনিস খেলোয়াড় শুক্রবার যখন একের পর সেট জিতছেন, তখন তাঁর মুখে কোনও আবেগের রেশ ছিল না। জোকোভিচকে হারিয়ে ফাইনালে উঠেও বাড়তি কোনও উচ্ছ্বাস দেখাননি।

২৪টি গ্র্যান্ড স্ল্যামজয়ী জোকোভিচও নিজের সেরাটা দিতে পারেননি। তিনি নিজেও বুঝতে পারছিলেন সেটা। হারতে পছন্দ করেন না জোকোভিচ। সেই তিনিই একটি পর একটি পয়েন্ট খোয়াচ্ছিলেন ডাবল ফল্ট করে। বিপক্ষকে জায়গা দিচ্ছিলেন খেলার। অন্যান্য ম্যাচে পয়েন্ট হারালে কোর্টের মধ্যে চিৎকার করতে দেখা যায় জোকোভিচকে। টেনিস র‍্যাকেট হাতে বিপক্ষকে ধ্বংস করে দেওয়াই অভ্যাস তাঁর। কিন্তু শুক্রবার সে সব কিছুই হল না। জোকোভিচকে শান্ত দেখাল এ দিন। ম্যাচ হেরে সিনারের সঙ্গে হাসিমুখে হাত মিলিয়ে বার হয়ে যান কোর্ট থেকে।

অস্ট্রেলিয়ান ওপেনে ৩৬ বছরের জোকোভিচ জুতোয় ২৪ লিখে নেমেছিলেন। সেটি তাঁর গ্র্যান্ড স্ল্যাম সংখ্যা। ২৫ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিততে আপাতত ফরাসি ওপেন পর্যন্ত অপেক্ষা করতে হবে জোকোভিচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australian Open 2024 Novak Djokovic Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE