Advertisement
০১ মে ২০২৪
T20 World Cup 2024

এ বছরেই টি২০ বিশ্বকাপ, একসঙ্গে অবসর বিশ্বকাপজয়ী চার ক্রিকেটারের

আগামী সেপ্টেম্বর-অক্টোবরে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আট মাস আগে অবসর ঘোষণা করলেন সে দেশের চার ক্রিকেটার। চার জনই ছিলেন ২০১৬ সালে ২০ ওভারের বিশ্বজয়ী দলে।

picture of Women T20 World Cup Trophy

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। ছবি: (এক্স) টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৭:২৫
Share: Save:

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি আর আট মাস মতো। মহিলাদের এই বিশ্বকাপ হওয়ার কথা বাংলাদেশে। তার আগেই ২০ ওভারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ়ের চার মহিলা ক্রিকেটার একসঙ্গে অবসর ঘোষণা করলেন।

চার ক্রিকেটারের একসঙ্গে অবসর হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্যারিবিয়ানদের পারফরম্যান্সে প্রভাব ফেলতে পারবে না। কারণ চার জনই ওয়েস্ট ইন্ডিজ়ের মহিলা দলে গত এক বছর জায়গা পাননি।। একসঙ্গে অবসর ঘোষণা করা চার ক্রিকেটার হলেন আনিসা মহম্মদ, শাকেরা সেলম্যান, কিসিয়া নাইট এবং কিসোনা নাইট। চার জনই ২০১৬ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বজয়ী দলের সদস্য।

চার ক্রিকেটার নিজেরা অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেননি। তাঁরা ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেট বোর্ডকে জানিয়েছিলেন। বৃহস্পতিবার ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ়ের (সে দেশের ক্রিকেট বোর্ড) পক্ষ থেকে বিবৃতি দিয়ে একসঙ্গে চার জনের অবসরের কথা জানানো হয়েছে।

২০০৩ সালে ১৫ বছর বয়সে জাপানের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল আনিসার। দেশের হয়ে ১৪১টি এক দিনের ম্যাচ এবং ১১৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ত্রিনিদাদের ৩৫ বছরের অফ স্পিনার। বার্বাডোজের শাকেরা দেশের হয়ে খেলেছেন ১০০টি এক দিনের ম্যাচ এবং ৯৬টি টি-টোয়েন্টি ম্যাচ। ৩৪ বছরের জোরে বোলারের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে।

কিসিয়া এবং কিসোনা যমজ বোন। বার্বাডোজের উইকেটরক্ষক-ব্যাটার দেশের হয়ে খেলেছেন ৮৭টি এক দিনের ম্যাচ এবং ৭০টি টি-টোয়েন্টি ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর অভিষেক ২০১১ সালে পাকিস্তানের বিরুদ্ধে। ব্যাটার কিসোনার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। দেশের হয়ে ৫১টি এক দিনের ম্যাচ এবং ৫৫টি ২০ ওভারের ম্যাচ খেলেছেন ৩১ বছরের ক্রিকেটারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE