Advertisement
০১ মে ২০২৪
India vs Afghanistan

ভারত অধিনায়কের পাশে নেই তাঁরই সতীর্থ! রোহিত-নবি ঝগড়া নিয়ে মুখ খুললেন কে?

নবি বাড়তি ২ রান নেওয়ায় তাঁর সঙ্গে বাদানুবাদে জড়িয়েছিলেন রোহিত। বেঙ্গালুরুর সেই ঘটনায় এক সতীর্থের সমর্থন পেলেন না ভারতীয় দলের অধিনায়ক। তিনি নবির কোনও অন্যায় দেখছেন না।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৫:৩৬
Share: Save:

ভারত-আফগানিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে একের পর এক নাটক দেখা গিয়েছে। ম্যাচ ‘টাই’ হওয়ার পর প্রথম সুপার ওভারও ‘টাই’ হয়েছিল। সেই সুপার ওভারে একটি ঘটনাকে কেন্দ্র করে বাদানুবাদে জড়িয়ে পড়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং আফগান অলরাউন্ডার মহম্মদ নবি। সেই ঘটনা নিয়ে মুখ খুলেছেন রবিচন্দ্রন অশ্বিন। পরিষ্কার জানিয়েছেন, রোহিতের পক্ষে নন তিনি। এই ঘটনায় ক্রিকেটীয় স্পিরিট বা ক্রিকেটের ধর্ম নিয়ে আসার অর্থ নেই।

বুধবার মুকেশ কুমারের ওভারে শেষ বল ব্যাটে খেলতে পারেননি নবি। বল চলে যায় উইকেটরক্ষক সঞ্জু স্যামসনের কাছে। তিনি রান আউটের লক্ষ্যে বলটি নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা মুকেশের দিকে ছুড়ে দেন। কিন্তু বল মুকেশের হাতে পৌঁছনোর আগে লাগে আফগানিস্তানের প্রাক্তন অধিনায়কের গায়ে। তাতে দিক পরিবর্তন করে বল চলে যায় লং অফে থাকা বিরাট কোহলির কাছে। গায়ে বল লাগা সত্ত্বেও আফগান ব্যাটারেরা থামেননি। তাঁরা প্রথমে একটি রান নেওয়ার পর ওভার থ্রো হিসাবে আরও দু’টি রান নেন। তা নিয়ে নবির সঙ্গে বাদানুবাদে জড়িয়েছিলেন রোহিত।

বেঙ্গালুরুর ওই ঘটনা নিয়ে নিজের ইউটিউব চ্যানেলে মুখ খুলেছেন অশ্বিন। অভিজ্ঞ অফ স্পিনার বলেছেন, ‘‘আবার ক্রিকেটীয় স্পিরিট বা ধর্মের কথা উঠতে পারে। কিন্তু আমি দুঃখিত। যা ঘটেছে, তার দুটো দিক রয়েছে। মাঠে আপনি ক্ষতিগ্রস্ত দলে থাকলে বিরক্ত লাগবেই। আমরা সে ক্ষেত্রে বলতেই পারি, এমন কিছু আমরা কখনও করতাম না। এটা সম্পূর্ণ ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি এবং মতের বিষয়।’’ এর পর অশ্বিন আরও বলেছেন, ‘‘আবার ভারতীয় ক্রিকেটের এক জন সমর্থক হিসাবে বলব— যদি বিশ্বকাপের নকআউট ম্যাচের সুপার ওভারে এমন ঘটনা ঘটে? ধরুন জয়ের জন্য ১ বলে ২ রান দরকার। উইকেটরক্ষকের ছোড়া বল ব্যাটারের গায়ে বা দস্তানায় গেলে অন্য দিকে চলে গেল। সে রকম ক্ষেত্রে আমরাও কিন্তু রানের জন্য দৌড়ব। এমন পরিস্থিতিতে কোন খেলোয়াড় না দৌড়ে দাঁড়িয়ে থাকবে?’’

অশ্বিনের মতে এই ধরনের ক্ষেত্রে দু’রকম অভিমত থাকাই স্বাভাবিক। নিয়ম এবং ক্রিকেটীয় সৌজন্য বা খেলোয়াড়ি মানসিকতার মধ্যে সূক্ষ্ম পার্থক্য থাকেই। অশ্বিন বলেছেন, ‘‘এক জন বোলার বল করে ব্যাটারকে আউট করার জন্য। ব্যাটে বল ঠিক মতো মারতে পারলে রান হয়। বল প্যাডে লাগলে লেগ বাই রান হয়। অনেক বল ব্যাটার না খেলে ছেড়ে দেয়। বোলার ক্রিজ়ের বাইরে বল করলে ওয়াইড হয়। বোলারের পা লাইনের বাইরে চলে গেলে নো হয়। এ সব হলেও বোলার উইকেট নেওয়ার জন্য মরিয়া থাকে। আবার এক জন ফিল্ডার উইকেটের দিকে বল ছোড়ে ব্যাটারকে রান আউট করার জন্য। দৌড়ে রান নেওয়া ব্যাটারের অধিকার। সে বলের রাস্তা ছেড়ে দৌড়বে, এটা হয় না। গায়ে লাগতেই পারে। এখানে ক্রিকেটীয় স্পিরিট বা ধর্ম খুঁজব কী করে? আমি দুঃখিত।’’

অশ্বিন পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, বুধবারের ঘটনায় তিনি রোহিতের পক্ষে নন। তাঁর মতে, যে কোনও দলই জেতার জন্য মাঠে নামে। তাই জয়ের সুযোগ কেউ হাতছাড়া করবে, আশা করি ঠিক নয়। বুধবার আফগান ব্যাটারদের ২ রান নেওয়ার মধ্যে তিনি কোনও অন্যায় দেখছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE