Advertisement
০৫ মে ২০২৪
Virat Kohli

কোচের নির্দেশ অমান্য কোহলির! রোহিতের দলে কী হয়েছিল? প্রকাশ্যে ওয়েস্ট ইন্ডিজ় সফরের ঘটনা

ক্রিকেটের প্রতি কোহলির দায়বদ্ধতা, দায়িত্ববোধ নিয়ে কখনও প্রশ্ন ওঠেনি। সব সময় শৃঙ্খলা মেনে চলা কোহলিও নাকি কথা শোনেন না! জানিয়েছেন ভারতীয় দলের ফিল্ডিং কোচ।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১২:৪৫
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে বিরাট কোহলিকে স্লিপে ফিল্ডিং করার কথা বলা হয়েছিল। কিন্তু ফিল্ডিং কোচ টি দিলীপের নির্দেশ মানেননি তিনি। প্রাক্তন অধিনায়ক চেয়েছিলেন নিজের পছন্দ মতো জায়গায় ফিল্ডিং করতে। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের পর প্রকাশ্যে এল সেই ঘটনা।

কোহলিকে নিয়ে কখনও অভিযোগ করেননি তাঁর কোনও কোচ। ক্রিকেটের প্রতি কোহলির দায়বদ্ধতা এবং একাগ্রতার কথাই শোনা গিয়েছে এত দিন। কিন্তু সবটাই তেমন নয়। কখনও কখনও কোচের কথা অমান্যও করেন কোহলি। আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর কোহলির কথা না শোনার ঘটনা বলেছেন দিলীপ।

বিশ্বের অন্যতম ফিট ক্রিকেটার কোহলি। ফিটনেস ঠিক রাখার জন্য প্রিয় বিরিয়ানি, রোল, ছোলে ভাতুরে খাওয়া ছেড়ে দিয়েছেন। নিজেকে সব সময় ১০০ শতাংশ তরজাতা রাখার জন্য যা যা করা প্রয়োজন সব করেন। বিশ্বের অন্যতম সেরা ব্যাটার ভারতের অন্যতম সেরা ফিল্ডারও। তাই ওয়েস্ট ইন্ডিজ়ে তাঁকে গুরুত্বপূর্ণ স্লিপে ফিল্ডিং করতে বলেছিলেন ভারতীয় দলের ফিল্ডিং কোচ। কিন্তু আপত্তি করেন কোহলি।

বুধবার ম্যাচের পর সাজঘরে অরুণ বলেছেন, ‘‘কোহলি আমাদের বার বার দেখিয়েছে। ও সেকেন্ডের ভগ্নাংশে সিদ্ধান্ত নিতে পারে। ওর বলের দিকে এগিয়ে যাওয়া, রান বাঁচানো, ঝাঁপিয়ে পড়া, গুরুত্বপূর্ণ জায়গায় ফিল্ডিং করতে এগিয়ে যাওয়া— সব কিছুই দেখার মতো। কোহলির থেকে চোখ সরানো যায় না। কিন্তু আমার মনে আছে, ওয়েস্ট ইন্ডিজ়ে স্লিপে ফিল্ডিং করতে চায়নি। ওকে রাজি করাতে পারিনি। আমাকে বলেছিল, ‘শর্ট লেগ বা ফাইন লেগে থাকতে চাই।’ ও আসলে দলের তরুণ সদস্যদের চ্যালেঞ্জ করতে চেয়েছিল। বিশ্বকাপেও কোহলি বেশির ভাগ সময় শর্ট বা ফাইন লেগে ফিল্ডিং করেছে। এই জায়গায় সব সময় তৎপর থাকতে হয়। দৌড়তেও হয়। এই জায়গাতেও কত ভাল ফিল্ডিং করতে পারে, সেটা বহু ম্যাচে দেখিয়ে দিয়েছে।’’ এই কথা বলার পর ভারত-আফগানিস্তানের সেরা ফিল্ডার হিসাবে কোহলির নাম ঘোষণা করেন দিলীপ। প্রাক্তন অধিনায়কের হাতে তুলে দেন পদক। ফিল্ডিং কোচ আরও এক বার দলের সামনে কোহলির দায়বদ্ধতা এবং দায়িত্ববোধের কথা তুলে ধরেছেন।

গত এক দিনের বিশ্বকাপে দু’টি ম্যাচে সেরা ফিল্ডারের পদক জিতেছিলেন ৩৫ বছরের ক্রিকেটার। একঝাঁক তরুণ ক্রিকেটারকে টপকে ২০ ওভারের ক্রিকেটেও সেই পদক ছিনিয়ে নিলেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE