Advertisement
০১ মে ২০২৪
Virat Kohli

সচিন-ধোনিদের ছাপিয়ে নজির বিরাটের, মাঠ থেকে দূরে থেকেও কী রেকর্ড গড়লেন কোহলি?

বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার কোহলি। সমাজমাধ্যমে অনুসরণ করার ক্ষেত্রে কোহলি বিশ্বের তৃতীয় জনপ্রিয়তম ক্রীড়াবিদ। আরও একটি ক্ষেত্রে তিনি ছাপিয়ে গিয়েছেন সব ক্রিকেটারকে।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৪
Share: Save:

বিরাট কোহলির মুকুটে নতুন পালক। আরও একটি ক্ষেত্রে তিনি ছাপিয়ে গেলেন বিশ্বের সব ক্রিকেটারকে। গত ২৫ বছরে ক্রিকেটপ্রেমীদের আগ্রহের তুঙ্গে কোহলি। ইন্টারনেটে তাঁর সম্পর্কেই জানতে চেয়েছেন বিশ্বের সব থেকে বেশি মানুষ।

সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিংহ ধোনি, রোহিত শর্মাদের ছাপিয়ে গেলেন কোহলি। ২৫ বছরের ইতিহাসে কোহলিকেই গুগলে খুঁজেছেন সব থেকে বেশি মানুষ। ক্রিকেটারদের মধ্যে কোহলি শীর্ষে থাকলেও সব খেলা মিলিয়ে প্রথমে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ক্রীড়াপ্রেমীরা তাঁর সম্পর্কেই সব থেকে বেশি জানতে চেয়েছেন গুগলে। এই ক্ষেত্রেও পর্তুগালের অধিনায়কের থেকে পিছিয়ে রয়েছেন লিয়োনেল মেসি। খেলাগুলির মধ্যেও গুগলে খোঁজার নিরিখে এগিয়ে রয়েছে ফুটবল। তবে নির্দিষ্ট প্রতিযোগিতার ক্ষেত্রে ক্রীড়াপ্রেমীরা গুগলে সব থেকে বেশি খুঁজেছেন আমেরিকার বাস্কেটবল লিগ এনবিএ-কে।

সম্প্রতি গুগল কর্তৃপক্ষ একটি তালিকা প্রকাশ করেছেন। তাতে সংস্থার ২৫ বছরের ইতিহাসে বিভিন্ন ক্ষেত্রে মানুষের আগ্রহ সব থেকে বেশি কী নিয়ে, তা প্রকাশ করা হয়েছে। সেই তালিকাতেই কোহলি, রোনাল্ডো শীর্ষে স্থান পেয়েছেন। প্রথমে এসেছে ফুটবল এবং এনবিএ-র নাম।

শুধু গুগলে খোঁজার ক্ষেত্রে নয়, সমাজমাধ্যমে অনুসরণকারীর সংখ্যায়ও রোনাল্ডো এবং মেসির পর তৃতীয় স্থানে রয়েছেন কোহলি। পৃথিবীর অল্প কয়েকটি দেশে ক্রিকেট নিয়ে আগ্রহ থাকলেও, কোহলি সেই সীমা অতিক্রম করেছেন অনেক আগেই। এ বার সচিন, ধোনিদেরও ছাপিয়ে গেলেন গুগলের সমীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE