Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএলে নতুন অধিনায়ক চাইছেন হতাশ সৌরভেরা, ভারতীয় বোর্ডের দিকে তাকিয়ে দিল্লি

অধিনায়ক ওয়ার্নারকে নিয়ে হতাশ সৌরভ, পন্টিংয়েরা। এ বার আর দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা নেই অসি ব্যাটারের। নতুন নেতা বেছে নেওয়ার আগে দিল্লি তাকিয়ে ভারতীয় বোর্ডের দিকে।

picture of Sourav Ganguly

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৭
Share: Save:

গত বছর আইপিএলে প্রত্যাশিত ফল করতে পারেনি দিল্লি ক্যাপিটালস। ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে লিগ পর্বে ১৪টি ম্যাচের পাঁচটিতে জয় পেয়েছিল দিল্লি। সমালোচিত হয়েছে অস্ট্রেলীয় ব্যাটারের মন্থর ব্যাটিংও। সেই অভিজ্ঞতা থেকেই সম্ভবত এ বার আর ওয়ার্নারকে অধিনায়ক রাখছেন না দিল্লি কর্তৃপক্ষ। দিল্লিকে নেতৃত্ব দিতে পারেন ঋষভ পন্থ। তবে যেহেতু দুর্ঘটনার পর থেকে তিনি এখনও রিহ্যাবে রয়েছেন, তাই তাঁর খেলার ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুমতি প্রয়োজন।

চোট সারিয়ে ফেরা এক ক্রিকেটারের হাতে নেতৃত্ব তুলে দিচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, রিকি পন্টিংয়েরা। বলা ভাল গত বছর আইপিএল খেলতে না পারা পন্থকে নেতৃত্ব ফিরিয়ে দিচ্ছেন তাঁরা। ২০২২ সালের ৩০ ডিসেম্বর গাড়ি দুর্ঘটনায় গুরুতর আহত হন পন্থ। তার পর থেকে তিনি মাঠের বাইরে। বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) রিহ্যাব পর্বের পর অনুশীলন শুরু করছেন। সম্ভবত ২০২৪ সালের আইপিএল দিয়েই আবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটার। ২০২২ সালে তিনিই ছিলেন দিল্লির অধিনায়ক। পন্থ খেলতে না পারায় গত মরসুমে অধিনায়ক করা হয়েছিল ওয়ার্নারকে। পন্থ ফিরে আসায় আবার তাঁকেই দেখা যাবে নেতৃত্ব দিতে।

২০১৬ থেকে আইপিএলের দিল্লি ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে খেলছেন পন্থ। আইপিএলে এখনও পর্যন্ত তিনিই দিল্লির হয়ে সব থেকে বেশি রান করেছেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের চিকিৎসকেরা মনে করছেন ফেব্রুয়ারির শেষ দিকে ম্যাচ খেলার মতো ফিট হয়ে যাবেন পন্থ। আইপিএল খেলতে অসুবিধা হবে না। যদিও প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার আগে পন্থকে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ফিটনেস বিশেষজ্ঞদের সবুজ সঙ্কেত পেতে হবে। দিল্লি ফ্র্যাঞ্চাইজ়ির এক কর্তা বলেছেন, ‘‘পন্থ উইকেটরক্ষা করতে না পারলেও খেলবে। ব্যাটিং, ফিল্ডিং করবে আর দলকে নেতৃত্ব দেবে।’’ সূত্রের খবর, আইপিএল খেলতে পারলেও পন্থকে সম্ভবত উইকেটরক্ষা করার অনুমতি দেওয়া হবে না। ফিটনেস সংক্রান্ত সমস্যা না থাকলেও এখনই তাঁর উপর বেশি চাপ দিতে চাইছেন না এনসিএ-র বিশেষজ্ঞেরা। তাঁদের পরামর্শ মেনে পন্থকে খেলাতে চান দিল্লির কর্তারা। ফলে দিল্লি ফ্র্যাঞ্চাইজ়ি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তাকিয়ে রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তের দিকে। তবে অধিনায়ক পরিবর্তন নিশ্চিত।

পন্থের নেতৃত্বে ২০২১ সালের আইপিএলে লিগ পর্বে শীর্ষে শেষ করেছিল দিল্লি। যদিও তারা প্রতিযোগিতার ফাইনালে উঠতে পারেননি। কোয়ালিফায়ার পর্বের দু’টি ম্যাচই হেরে গিয়েছিল তারা। এ বার ভাল ফলের আশায় আবার পন্থকে অধিনায়ক হিসাবে চাইছেন সৌরভ, পন্টিংয়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE