Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে কোন দুই ক্রিকেটারের অভাবে ভুগতে পারে ভারত? জানালেন ট্রফি জয়ী স্পিনার

গত মঙ্গলবার বিশ্বকাপের ১৫ সদস্যের দল বেছে নিয়েছে ভারত। কিন্তু সেই দলে অন্তত দু’জনকে দরকার ছিল। এমনটাই মনে করেন প্রাক্তন স্পিনার।

cricket

ভারতের এক দিনের ক্রিকেটের দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৬
Share: Save:

গত মঙ্গলবার বিশ্বকাপের ১৫ সদস্যের দল বেছে নিয়েছে ভারত। কিন্তু সেই দলে না আছে কোনও বাঁ হাতি পেসার, না আছে কোনও ডান হাতি স্পিনার। প্রতিটি দলে যখন বিকল্প রাখা হয়েছে, সেখানে ভারত কেন ব্যতিক্রম তা অনেকেই বুঝতে পারছেন না। সেই তালিকায় রয়েছেন হরভজন সিংহ। তিনি মনে করেন যুজবেন্দ্র চহাল এবং আরশদীপ সিংহকে অবশ্যই নেওয়া উচিত ছিল।

বিশ্বকাপের সম্প্রচারকারী চ্যানেলের এক শোয়ে হরভজন বলেছেন, “আমার মনে হয় দু’জন ক্রিকেটারের এই দলে খুবই দরকার ছিল। তারা হল চহাল এবং আরশদীপ। বাঁ হাতি পেসার যদি ম্যাচের শুরুতে ইনসুইং করাতে পারে, তা হলে যে কোনও দলই উপকৃত হবে।” তাঁর সংযোজন, “যদি ম্যাচের শুরুতেই আরশদীপ দুটো উইকেট পায় তা হলে কী হবে ভাবুন। আমি এটা বলছি না যে ডান হাতি পেসারেরা সেটা পারবেন না। কিন্তু বাঁ হাতি উইকেটের ক্ষেত্রে সঠিক কোণটা দেখতে পায়।”

এ প্রসঙ্গে মিচেল স্টার্কের উদাহরণ তুলে ধরেছেন হরভজন। বলেছেন, “আপনারা শাহিন আফ্রিদি বা মিচেল স্টার্ককে দেখুন। ম্যাচে কতটা প্রভাব ফেলে ওরা। অস্ট্রেলিয়া যে বার বিশ্বকাপ জিতল সে বার প্রতিটা ম্যাচে ব্যাপক প্রভাব ফেলেছিল স্টার্ক। ব্রেন্ডন ম্যাকালামকে প্রথম বলে আউট করেছিল। ওই গতিতে যদি বল ভেতরে ঢুকে আসে তা হলে ডান হাতিদের ক্ষেত্রে কতটা অসুবিধা হবে ভাবুন।”

চহালকে শুধু দলে নেওয়া হয়, প্রতিটি ম্যাচেই প্রথম একাদশে রাখা উচিত ছিল বলে মত হরভজনের। বলেছেন, “চহাল অতীতে বহু ম্যাচে জিতিয়েছে। যে কোনও স্পিনারের থেকে বেশি উইকেট নিয়েছে। দেশের হয়ে খেললে ওকে সব সময়েই প্রথম একাদশে রাখা উচিত। নিজেকে এত বার প্রমাণ করেছে। আমি দল পরিচালন সমিতিতে থাকলে ওকে অবশ্যই রাখতাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE