Advertisement
০৫ মে ২০২৪
India Vs West Indies

সিরিজ় জিতে ওয়েস্ট ইন্ডিজ় বোর্ডকে অব্যবস্থার কথা মনে করিয়ে দিলেন হার্দিক

ওয়েস্ট ইন্ডিজ় বোর্ডের যাতায়াত ব্যবস্থা নিয়ে খুশি হতে পারছেন হার্দিকেরা। এক দিনের সিরিজ় জিতে অধিনায়ক হার্দিক সেই কথা মনে করিয়ে দিলেন। আশা করছেন পরের বার ভাল ব্যবস্থা হবে।

Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৫:২২
Share: Save:

ক্যারিবিয়ান সফরে গিয়ে সারা রাত বিমানবন্দরে কাটাতে হয়েছিল ভারতীয় দলকে। সেই দুর্ভোগ ভুলতে পারছেন না হার্দিক পাণ্ড্য। আগামী বার এমন কিছু যাতে না ঘটে, সেই ব্যবস্থা করার অনুরোধ করলেন ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ডকে।

এক দিনের সিরিজ় জিতে নিয়েছে ভারত। শেষ দু’টি ম্যাচে খেলেননি রোহিত শর্মা এবং বিরাট কোহলি। এর মধ্যে একটি ম্যাচে হারলেও শেষ ম্যাচে ২০০ রানে ম্যাচ জেতেন হার্দিকেরা। মঙ্গলবার সেই ম্যাচ খেলা হয়েছিল ত্রিনিদাদে ব্রায়ান লারার নামাঙ্কিত মাঠে। ম্যাচ শেষে হার্দিক বলেন, “আমরা এ বারে যে মাঠগুলিতে এখনও পর্যন্ত খেলেছি, সেগুলির মধ্যে এই মাঠটাই সেরা। আগামী বার যখন ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে খেলতে আসব, আশা করছি তখন সব ব্যবস্থা আরও ভাল হবে। বিশেষ করে যাতায়াত ব্যবস্থার দিকে ওয়েস্ট ইন্ডিজ় বোর্ডকে নজর দিতে বলব। আমাদের বিলাসিতা দরকার নেই, কিন্তু কিছু সাধারণ জিনিস প্রয়োজন। সেটুকু পেলেই হবে।”

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ় শুরুর আগে ঠিক মতো বিশ্রাম নিতে পারেননি ভারতীয় ক্রিকেটারেরা। বার্বাডোজের বিমানের জন্য সারা রাত বিমানবন্দরে অপেক্ষা করতে হয়েছিল রোহিত, বিরাটেরা ঘুমাতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজ়ের অব্যবস্থায় বিরক্ত ক্রিকেটারেরা সেই বিষয় নিয়ে অভিযোগও জানিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডকে। ভারত-ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় টেস্ট হয়েছিল ত্রিনিদাদে। প্রথম এক দিনের ম্যাচ হয়েছিল বার্বাডোজে। রাত ১১টার সময় ত্রিনিদাদ থেকে বার্বাডোজের বিমান ছিল ভারতীয় দলের। নির্দিষ্ট সময় বিমানবন্দরে পৌঁছে গিয়েছিল ভারতীয় দল। কিন্তু সময় মতো বিমান ছাড়েনি। ক্রমশ পিছিয়ে যেতে থাকে বিমান ছাড়ার সময়। শেষ পর্যন্ত রাত ৩টের পর ভারতীয় দলের বিমান ছেড়েছিল। ভোর পাঁচটায় বার্বাডোজ পৌঁছেছিলেন রোহিত, বিরাটেরা। সারা রাত বিমানবন্দরেই জেগে বসে থাকতে হয়েছিল তাঁদের।

ভারতীয় দলের পক্ষ থেকে এই অব্যবস্থা নিয়ে লিখিত অভিযোগ করা হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে। একে ঘন ঘন ম্যাচ। তার উপর ক্রিকেটারেরা বিশ্রামের পর্যাপ্ত সময় না পাওয়ায় ক্ষুব্ধ কোচ রাহুল দ্রাবিড়ও। ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার জন্য বুধবারের নির্দিষ্ট অনুশীলন বাতিল করে দিয়েছিলেন তিনি। ভারতীয় দল সিদ্ধান্ত নিয়েছে, ওয়েস্ট ইন্ডিজ় সফরে তারা আর রাতের বিমানে সফর করবে না। ক্রিকেটারদের এই দাবি মেনে নিয়েছেন ক্রিকেট কর্তারা। সফরের পরিকল্পনা পরিবর্তন করতে অনুরোধ করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেট কর্তাদের।

ওয়েস্ট ইন্ডিজ় সফরে গেলে যে কোনও দলকেই বিভিন্ন দ্বীপে ঘুরে ঘুরে খেলতে হয়। ভারতীয় দল শুধু নয়, ক্যারিবিয়ান সফরে গিয়ে এর আগে বাংলাদেশকেও যাতায়াত নিয়ে ভুগতে হয়েছিল। গত বছর ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে খেলতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়েছিলেন শাকিব আল হাসানেরা। বিমানে না গিয়ে সমুদ্রপথে পাঠানো হয় বাংলাদেশ দলকে। সেন্ট লুসিয়া থেকে ডমিনিকা যাচ্ছিলেন মহম্মদ মাহমুদুল্লা, শাকিবেরা। সেখানেই হবে সিরিজের প্রথম দু’টি টি-টোয়েন্টি ম্যাচ। পথেই অসুস্থ হয়ে পড়লেন বাংলাদেশের একাধিক ক্রিকেটার। পাঁচ ঘণ্টার যাত্রাপথের শুরুটা খারাপ হয়নি। ক্রিকেটাররা জাহাজের ডেকে দাঁড়িয়ে ছবি, নিজস্বী তুলছিলেন। উপভোগ করছিলেন সমুদ্রযাত্রা। এর পরেই হয় বিপত্তি। আবহাওয়া খারাপ থাকায় উত্তাল ছিল সমুদ্র। শাকিবদের জাহাজ মাঝসমুদ্রে যখন পৌঁছয়, তখন সেখানে ছয়-সাত ফুট উঁচু ঢেউ। প্রবল দুলতে শুরু করে জাহাজ। ভয়ে জাহাজের ডেক থেকে ভিতরে চলে আসেন ক্রিকেটারেরা। অনেকেই অসুস্থ বোধ করতে শুরু করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs West Indies Team India Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE