Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hardik Pandya

India vs England: যুবরাজকে টপকে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে নজির হার্দিকের

ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অর্ধশতরান করলেন এবং ৪ উইকেট নিলেন হার্দিক। এমন কৃতিত্ব রয়েছে আরও চার ক্রিকেটারের।

নতুন নজির হার্দিকের

নতুন নজির হার্দিকের ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৪:৩৫
Share: Save:

চোট সারিয়ে নতুন ভাবে ফিরে এসেছেন হার্দিক পাণ্ড্য। আইপিএলের পর ভারতীয় দলের হয়েও ধারাবাহিক ভাবে ভাল খেলছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে দেশকে নেতৃত্বও দিয়েছেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেও নজর কেড়েছেন ব্যাট এবং বল হাতে। অর্ধশতরান করার পাশাপাশি নিয়েছেন ৪ উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এই ম্যাচেই ভারতীয়দের মধ্যে সেরা পারফরম্যান্স করলেন হার্দিক। এর আগে ভারতের সেরা অলরাউন্ড পারফরম্যান্স ছিল যুবরাজ সিংহের। তিনি একটি ম্যাচে অর্ধশতরান করার পাশাপাশি ৩টি উইকেট নিয়েছিলেন। সেটাই ছিল কোনও ভারতীয় ক্রিকেটারের সেরা।

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে একই ম্যাচে অর্ধশতরান এবং ৪ উইকেট নেওয়ার নজির রয়েছে শেন ওয়াটসন, ডোয়েন ব্র্যাভো, মহম্মদ হাফিজ এবং সামিউল্লাহ শিনওয়ারির। তাঁদের সঙ্গে একই সারিতে চলে এলেন হার্দিক। ইংল্যান্ডের বিরুদ্ধে ছয় নম্বরে ব্যাট করতে নেমে ৫১ রানের অনবদ্য ইনিংস খেলেন হার্দিক। মারেন ৬টি চার এবং ১টি ছয়। পরে বল করতে এসে আউট করেন দাউইদ মালান, লিয়াম লিভিংস্টোন, জেসন রয় এবং স্যাম কারেনকে।

নজির গড়ে খুশি হার্দিক বলেছেন, ‘‘শেষ বার যখন ইংল্যান্ডের বিরুদ্ধে ২০ ওভারের ক্রিকেট খেলি তখনও ৪ উইকেট নিয়েছিলাম। ৩০ রান মতো করেছিলাম। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে একই ম্যাচে অর্ধশতরান এবং ৪ উইকেট নিতে পেরে ভাল লাগছে। যদিও বিষয়টা আমার জানা ছিল না।’’ তিনি আরও বলেছেন, ‘‘ক্রিকেট এখন দারুণ উপভোগ করছি। শরীরকে সর্বোচ্চ পর্যায়ের জন্য তৈরি করতে প্রচুর সময় দিয়েছি নিজেকে। এই পর্ব শুরুর আগে যে সময়টা পেয়েছিলাম, সেটা সম্পূর্ণ ভাবে কাজে লাগানোর চেষ্টা করেছি। বিরতিটা দরকার ছিল। আমার মতে ১০০ শতাংশ দিতে না পারলে খেলা উচিত নয়। যে ভাবে আবার ক্রিকেটে ফিরে আসতে পেরেছি, তাতে আমি খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE