Advertisement
০৬ মে ২০২৪
IPL 2024

হার্দিক পাণ্ড্যকে এখনও নিতে পারে রোহিতের মুম্বই ইন্ডিয়ান্স, কী ভাবে সম্ভব?

হার্দিক পাণ্ড্যকে নিয়ে আইপিএল নিলামের আগে নাটক শেষ হয়েও হচ্ছে না। তিনি থেকে গিয়েছেন গুজরাতেই। হার্দিককে নেওয়ার সুযোগ এখনও রয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে। কী ভাবে?

cricket

হার্দিক পাণ্ড্য। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৮:৫৩
Share: Save:

হার্দিক পাণ্ড্যকে নিয়ে আইপিএল নিলামের আগে নাটক শেষ হয়েও হচ্ছে না। রবিবার চরম উৎকণ্ঠার মধ্যে কয়েক মুহূর্ত থাকার পর শেষে জানা গিয়েছে, হার্দিককে ধরে রেখেছে গুজরাত টাইটান্স। অর্থাৎ মুম্বইয়ে যাওয়ার জল্পনা ছড়িয়েছিল তা আপাতত সত্য প্রমাণিত হল না। কিন্তু এখানেই শেষ নয়। হার্দিককে নেওয়ার সুযোগ এখনও রয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে। কী ভাবে?

আইপিএলের নিলাম ১৯ ডিসেম্বর। তার আগে কোন ক্রিকেটারদের ছেড়ে দেওয়া হচ্ছে তার তালিকা জানানোর শেষ দিন ছিল ২৬ নভেম্বর, অর্থাৎ রবিবার বিকাল ৫টা পর্যন্ত। কিন্তু আইপিএলের ‘ট্রেডিং উইন্ডো’ এখনও খোলা। ১২ ডিসেম্বর পর্যন্ত তা খোলা থাকবে। মুম্বই হার্দিককে নিতেই পারে। তার বদলে সমমানের কোনও ক্রিকেটারকে ছেড়ে দিতে হবে। নগদ অর্থের বদলে হার্দিককে নেওয়া আর সম্ভব নয়।

আগে শোনা গিয়েছিল, হার্দিককে মুম্বই নিলেও গুজরাত কোনও ক্রিকেটারকে নেবে না। বদলে তারা ১৫ কোটি টাকা নেবে। শেষে মুম্বই টাকা দেওয়ার অপারগতার কথা জানায়। ফলে হার্দিককে ধরে রাখে গুজরাত। এ বার হার্দিককে নিতে গেলে ‘প্লেয়ার-টু-প্লেয়ার সোয়াপ’ করতে হবে। অর্থাৎ হার্দিকের পরিবর্তে অন্য কোনও ক্রিকেটারকে নিতে হবে গুজরাতকে।

হার্দিকের সমমানের ক্রিকেটার বলতে গেলে মুম্বই দলে প্রথমেই মনে আসে রোহিত শর্মার কথা। কিন্তু পাঁচ বারের আইপিএলজয়ী অধিনায়ককে যে মুম্বই ছাড়বে না এটা এখনই বলে দেওয়া যায়। সে ক্ষেত্রে আরও কিছু বিকল্প মুম্বইয়ের হাতে রয়েছে। যেমন সূর্যকুমার যাদব, ঈশান কিশন, ক্যামেরন গ্রিন বা যশপ্রীত বুমরা। কিন্তু সেটা নির্ভর করছে গুজরাত রাজি হবে কি না তার উপরে।

ক্রিকেট বিশেষজ্ঞদের ধারণা, হার্দিক আরও অন্তত এক বছরের জন্যে থেকে যাচ্ছেন গুজরাতে। কারণ হার্দিকের বদলে নিজের দল থেকে দেওয়ার মতো ‘যোগ্য’ ক্রিকেটার মুম্বই দিতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE