Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Harmanpreet Kaur

হরমনপ্রীত একাই ১০০, ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে রানের পাহাড় গড়ল ভারত

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে পঞ্চম শতরান করলেন হরমনপ্রীত। ১০০ বলে শতরান পূর্ণ করার পর বাকি রান করলেন ৪০০ স্ট্রাইক রেটে। রানের পাহাড়ে উঠল ভারত।

বিধ্বংসী শতরানের পর হরমনপ্রীত।

বিধ্বংসী শতরানের পর হরমনপ্রীত। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ২১:৪৬
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে অনবদ্য শতরান করলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর। তাঁর অপরাজিত ১৪৩ রানের ইনিংসের সুবাদে অ্যামি জোনসদের বিরুদ্ধে পাঁচ উইকেটে ৩৩৩ রান তুলল ভারতীয় মহিলা দল।

সামনে থেকে নেতৃত্ব দেওয়া বোধহয় একেই বলে। ইংল্যান্ডের বিরুদ্ধে চওড়া হয়ে উঠল হরমনের ব্যাট। ১১১ বলে ১৪৩ রানের বিধ্বংসী ইনিংস খেললেন তিনি। ইংল্যান্ডের কোনও বোলারকেই রেয়াত করলেন না ভারতীয় দলের অধিনায়ক। মারলেন ১৮টি চার এবং ৪টি ছয়। তাঁর ব্যাটিং তাণ্ডবে শেষ চার ওভারে ভারতীয় দল তুলল ৭১ রান। ১০০ বলে এক দিনের ক্রিকেটে পঞ্চম শতরান পূর্ণ করার পর আরও আগ্রাসী মেজাজে ব্যাট করতে শুরু করেন হরমন। সে সময় তাঁর স্ট্রাইক রেট ছিল ৪০০। শেষ দিকে হরমনকে যোগ্য সঙ্গত করলেন দীপ্তি শর্মা। তাঁর ন’বলে ১৫ রানের ইনিংসে রয়েছে ২টি চার। হরমনের সঙ্গে তাঁর জুটিতে ৫০ রান উঠল ওভার প্রতি ১৭.৭৫ রানের গড়ে। যা মহিলাদের এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ।

রান পেলেন ভারতের সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানাও। ওপেন করতে নেমে স্মৃতি করলেন ৫১ বলে ৪০ রান। তাঁর ইনিংসে রয়েছে ৪টি চার এবং ১টি ছয়। বুধবারের দিন-রাতের ম্যাচে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী অবশ্য হার্লিন দেওল। অলরাউন্ডার হার্লিন ৫টি চার এবং ২টি ছয়ের সাহায্যে করলেন ৭২ বলে ৫৮ রান। যদিও এই ম্যাচে ব্যাট হাতে তেমন কিছু করতে পারলেন না ওপেনার শেফালি বর্মা (৮)। ভাল শুরু করেও দ্রুত সাজঘরে ফিরলেন যষ্টিকা ভাটিয়া (৩৪ বলে ২৬)। পুজা বাস্তুকারও ১৬ বলে ১৮ রান করে আউট হলেন।

ভারতীয়দের আগ্রাসী ব্যাটিংয়ের সামনে ইংল্যান্ডের বোলাররা তেমন সুবিধা করতে পারেননি। আয়োজকদের সফলতম বোলার চার্লি ডিন ৩৯ রান দিয়ে এক উইকেট নিয়েছেন। তাঁর পর সফলতম সোফি একলেস্টোন ৬৪ রানে এক উইকেট নিয়েছেন। বুধবার এক দিনের ম্যাচে অভিষেক হওয়া জোরে বোলার লরেন বেল ৭৯ রান দিয়ে এক উইকেট নেন। যা কোনও অভিষেককারী বোলারের দেওয়া দ্বিতীয় সর্বোচ্চ রান। মাত্র পাঁচ জন বোলার নিয়ে খেলতে নামায় তেমন বিকল্পও ছিল না জোনসের হাতে। টস জিতেও তাই তিনি সুবিধা করতে পারলেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE