Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে পাকিস্তানের আশা এখনও রয়েছে, কী ভাবে সেমিফাইনালে পৌঁছতে পারেন বাবর আজ়মেরা?

পর পর চার ম্যাচে হারের পরেও পাকিস্তানের সেমিফাইনালে ওঠার আশা এখনও শেষ হয়নি। বাবরদের তিনটি ম্যাচ বাকি রয়েছে। সেই ম্যাচগুলি জিতলেই কি সেমিফাইনালে উঠবে পাকিস্তান?

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১০:২০
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারলেও বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার আশা শেষ হয়নি পাকিস্তানের। পর পর চারটি ম্যাচ হেরে যাওয়ায় এখন আর নিজেদের সব ম্যাচ জিতলেই হবে না বাবর আজ়মদের। তাকিয়ে থাকতে হবে অন্য দলের ম্যাচের দিকেও। পাকিস্তানের বাকি তিনটি ম্যাচেই জয় চাই। তার পর?

চেন্নাইয়ে শুক্রবার পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চলল। দু’টি দলই ২ পয়েন্টের জন্য মরিয়া ছিল। কিন্তু শেষ পর্যন্ত হেরে যায় পাকিস্তান। মাত্র ১ উইকেটে জেতে দক্ষিণ আফ্রিকা। এই হারের ফলে পাকিস্তান ছ’ম্যাচে ৪ পয়েন্ট লিগ তালিকায় ষষ্ঠ স্থানে। দক্ষিণ আফ্রিকা পৌঁছে গিয়েছে লিগের শীর্ষে। তাদের ছ’ম্যাচে ১০ পয়েন্ট।

পাকিস্তানের এখনও ম্যাচ বাকি বাংলাদেশ, নিউ জ়িল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে। এই তিনটি ম্যাচ জিতলে পাকিস্তানের হবে ১০ পয়েন্ট। বাবরেরা যদি সব ম্যাচ জিততে পারেন তাহলে তাঁরা চাইবেন শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার মতো দলগুলি নিজেদের সব ম্যাচ হেরে যাক। অস্ট্রেলিয়ার রয়েছে ৬ পয়েন্ট। লিগে চার নম্বর জায়গায় রয়েছে তারা। শ্রীলঙ্কা রয়েছে পাঁচে। পাকিস্তানের মতো তাদেরও রয়েছে ৪ পয়েন্ট। এই দুই দল আর কোনও ম্যাচ না জিতলে ১০ পয়েন্টের কমে শেষ করবে। তাতে সুবিধা হবে পাকিস্তানের।

পাকিস্তানের সেমিফাইনালে ওঠার ক্ষেত্রে এখন অন্যদের হার প্রয়োজন। বাবরদের হাতে রয়েছে শুধু নিজেদের সব ম্যাচ জয়। কিন্তু পাকিস্তান এখন যে ফর্মে রয়েছে তাতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি কঠিন হতে পারে। বাংলাদেশ এবং ইংল্যান্ড এখন পাকিস্তানের থেকে লিগ তালিকায় নীচে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Pakistan PCB Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE