Advertisement
২৯ এপ্রিল ২০২৪
World Record in First Class Cricket

ভারতীয়ের বিশ্বরেকর্ড, ২১ ছক্কা, ৩৩ চার, ১৬০ বলে ৩২৩! দ্রুততম ত্রিশতরানে রক্ষা পেলেন না সহবাগও

বিশ্বরেকর্ড গড়লেন ভারতীয় ক্রিকেটার তন্ময় আগরওয়াল। প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম ত্রিশতরানের রেকর্ড গড়লেন তিনি। হায়দরাবাদের এই ব্যাটার ১৬০ বলে ৩২৩ রান করেছেন অরুণাচল প্রদেশের বিরুদ্ধে।

cricket

তন্ময় আগরওয়াল। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ২০:৫২
Share: Save:

বিশ্বরেকর্ড গড়লেন ভারতীয় ক্রিকেটার তন্ময় আগরওয়াল। প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম ত্রিশতরানের রেকর্ড গড়লেন তিনি। হায়দরাবাদের এই ব্যাটার ১৬০ বলে ৩২৩ রান করেছেন অরুণাচল প্রদেশের বিরুদ্ধে। ১৪৭ বলে তিনি ত্রিশতরান করেন, যা প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম। এই রেকর্ড ছিল মার্কো মারাইসের। ২০১৭ সালে তিনি বর্ডার দলের হয়ে ইস্টার্ন প্রভিন্সের বিরুদ্ধে ১৯১ বলে ত্রিশতরান করেছিলেন।

শুধু তাই নয়, তন্ময় ভেঙে দিয়েছেন বীরেন্দ্র সহবাগের রেকর্ডও। এত দিন পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে একটি দিনে সর্বোচ্চ ব্যক্তিগত রানের নিরিখে সবার আগে ছিলেন সহবাগ। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে একই দিনে ২৮৪ রান করেছিলেন তিনি। সেই নজির ভেঙে দিয়েছেন তন্ময়। একটি দিনেই ৩২৩ রান তুলে দিয়েছেন।

নিজের ইনিংসে ২১টি ছয় এবং ৩৩টি চার মেরেছেন তন্ময়। তাঁর বিধ্বংসী ইনিংসের সৌজন্যে মাত্র ৪৮ ওভারে ৫২৯-১ তুলেছে হায়দরাবাদ। তার আগে অরুণাচল প্রদেশ ব্যাট করেছিল। তারা শেষ হয়ে যায় ১৭২ রানেই। হায়দরাবাদের বোলারেরা দাপট দেখিয়ে বেশি রান করতে দেননি প্রতিপক্ষকে।

তন্ময়ের মতোই আগ্রাসী ব্যাটিং করেন হায়দরাদের অধিনায়ক রাহুল সিংহ। তিনি ১০৫ বলে ১৮৫ রানের ইনিংস খেলেন। প্রথম উইকেটেই মাত্র ৪০.২ ওভারে ৪৪৯ রানের জুটি তৈরি হয়ে যায়। অরুণাচলের বোলারেরা এই দুই ব্যাটারকে থামানোর মতো কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেননি।

শুক্রবার এক দিনে অরুণাচল এবং হায়দরাবাদের ইনিংস মিলিয়ে মোট ৭০১ রান উঠেছে। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি দ্বিতীয় সর্বোচ্চ। একই দিনে সর্বোচ্চ রান ওঠার নিরিখে এক নম্বরে রয়েছে ৭২১ রান। ১৯৪৮ সালে এসেক্স এবং দ্য অস্ট্রেলিয়ান্সদের বিরুদ্ধে একটি ম্যাচে এই রান উঠেছিল প্রথম দিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

First Class Ranji Trophy hyderabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE