Advertisement
০৪ মে ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপের সূচিতে আবার পরিবর্তনের আর্জি, ম্যাচের দিন বদলের দাবি একটি রাজ্যের

বিশ্বকাপের নতুন সূচি নিয়ে আগেই আপত্তি জানিয়েছিল একটি রাজ্যের পুলিশ। এ বার আপত্তি উঠল বিশ্বকাপের একটি প্রস্তুতি ম্যাচ নিয়েও। ভারতীয় ক্রিকেট বোর্ড অবশ্য কোনও মন্তব্য করেনি।

picture of ICC ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৪
Share: Save:

নিরাপত্তার কারণে পর পর দু’দিন বিশ্বকাপের ম্যাচ দেওয়ায় আপত্তি তুলেছিল হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন (এইচসিএ)। এ বার একটি প্রস্তুতি ম্যাচের দিন পরিবর্তনের আর্জি জানাল তারা।

২৯ সেপ্টেম্বর পাকিস্তান এবং নিউ জ়িল্যান্ডের প্রস্তুতি ম্যাচ রয়েছে হায়দরাবাদে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে এই ম্যাচের দিন পরিবর্তনের অনুরোধ করেছেন হায়দরাবাদের ক্রিকেট কর্তারা। কারণ সেই একই। নিরাপত্তা। ২৮ সেপ্টেম্বর রয়েছে গণেশ বিসর্জন এবং মিলান-উন-নবি। হায়দরাবাদ পুলিশ জানিয়েছে, ২৯ সেপ্টেম্বর পাকিস্তান-নিউ জ়িল্যান্ড ম্যাচের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা সম্ভব হবে না। তাই এই ম্যাচের দিন পরিবর্তন করা হোক।

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচগুলিও দেখার সুযোগ পাবেন ক্রিকেটপ্রেমীরা। পাকিস্তানের মতো দল খেলায় গ্যালারি ভর্তি থাকবে বলেই মনে করা হচ্ছে। পর পর দু’দিন ব্যাপক নিরাপত্তা আয়োজন করা কঠিন হতে পারে বলে মনে করছেন হায়দরাবাদের পুলিশ কর্তারা। ঠিক একই কারণে ৯ এবং ১০ অক্টোবর পর পর দু’দিন বিশ্বকাপের ম্যাচ নিয়েও আপত্তি জানিয়েছিলেন তাঁরা। পুলিশ কর্তাদের সুপারিশ মতো এই দু’টি ম্যাচের দিন পরিবর্তনের জন্য আগেই এইচসিএ আবেদন করেছিল বিসিসিআইয়ের কাছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে একই আবেদন করা হয়েছিল। যদিও এইচসিএ কর্তাদের দাবি, আগের আবেদনের উত্তর এখনও বিসিসিআই বা আইসিসি দেয়নি। অথচ বিশ্বকাপের ৪৮টি ম্যাচ ছাড়াও প্রস্তুতি ম্যাচগুলির টিকিট বিক্রিও শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, ৯ অক্টোবর হায়দরাবাদে মুখোমুখি হবে নিউ জ়িল্যান্ড এবং নেদারল্যান্ডস। ১০ অক্টোবর হায়দরাবাদে খেলা রয়েছে পাকিস্তান এবং শ্রীলঙ্কার।

দু’টি ক্ষেত্রেই দ্বিতীয় দিন পাকিস্তানের খেলা রয়েছে। বাবর আজ়মদের নিয়ে কোনও ঝুঁকি নিতে রাজি নন হায়দরাবাদের পুলিশ কর্তারা। নিরাপত্তা ব্যবস্থায় কোনও রকম আলগা দিতে চাইছেন না তাঁরা। তাই ২৮ সেপ্টেম্বরের প্রস্তুতি ম্যাচ এবং ১০ অক্টোবরের বিশ্বকাপের ম্যাচের দিন পরিবর্তনের সুপারিশ করেছেন তাঁরা। কারণ, প্রতিটি ম্যাচের জন্য ৩০০০ পুলিশ কর্মীকে মোতায়েন করার পরিকল্পনা রয়েছে হায়দরাবাদ পুলিশের।

বিসিসিআই সূত্রে খবর নতুন করে বিশ্বকাপ বা প্রস্তুতি ম্যাচের সূচি পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। আগে এক বার সূচিতে রদবদল করা হয়েছে। ন’টি ম্যাচের দিন পরিবর্তন করা হয়েছে। বার বার তা করা হলে অংশগ্রহণকারী দেশগুলি আপত্তি জানাতে পারে। বিশেষ করে পাকিস্তানের দু’টি ম্যাচের দিন পরিবর্তন হয়েছে। আমদাবাদের ভারত-পাকিস্তান ম্যাচ ১৫ অক্টোবরের বদলে ১৪ অক্টোবর হবে। কলকাতার পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচ ১২ নভেম্বরের পরিবর্তে ১১ নভেম্বর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE