Advertisement
২০ জুলাই ২০২৪
ICC

মাঠে হরমনপ্রীত, মন্ধানাদের অধিকার নিশ্চিত করতে নতুন নিয়ম আইসিসির

মহিলা ক্রিকেটের স্বার্থে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আইসিসির। লিঙ্গ পরিবর্তন করে মহিলাদের ক্রিকেটে নাম লেখানো আরও কঠিন হল। এখন থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটে আইসিসি আম্পায়ারেরা সমান টাকা পাবেন।

picture of Harmanpreet Kaur and Smriti Mandhana

(বাঁদিকে) হরমনপ্রীত কৌর এবং স্মৃতি মন্ধানা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ২২:৪৩
Share: Save:

বিশ্বকাপের সময় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ডের সভায় একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমদাবাদের বৈঠকে ক্রিকেটের গতি বৃদ্ধি, শ্রীলঙ্কার শাস্তি বলবৎ রাখার সঙ্গে মহিলাদের ক্রিকেটকে স্বচ্ছ রাখতে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানাদের অধিকার এবং নিরাপত্তাকে গুরুত্ব দেওয়া হয়েছে নতুন সিদ্ধান্তে।

আইসিসির নতুন সিদ্ধান্তের ফলে কোনও পুরুষের পক্ষে নির্দিষ্ট বয়সের পর লিঙ্গ পরিবর্তন করে মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা সম্ভব হবে না। বেশ কিছু দিন আলোচনা এবং বিভিন্ন পক্ষের মতামতের ভিত্তিতে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নতুন নিয়মে বলা হয়েছে, কোনও পুরুষ বয়ঃসন্ধিকালে পৌঁছে যাওয়ার পর তিনি লিঙ্গ পরিবর্তন করে মহিলাদের ক্রিকেটে খেলতে পারবেন না। বয়ঃসন্ধিকালে পৌঁছে যাওয়ার পর কোনও পুরুষের লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত চিকিৎসা বা অস্ত্রোপচারকে মান্যতা দেবে না আইসিসি।

আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, মহিলাদের ক্রিকেটের মর্যাদা, নিরাপত্তা এবং ন্যায্যতার কথা বিবেচনা করে নতুন এই নিয়ম চালু করা হচ্ছে। যদিও এই নিয়ম শুধু মাত্র আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ঘরোয়া ক্রিকেটের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী সে দেশের ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নেবে।

এখন থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটে আইসিসির আম্পায়ারেরা সমান ম্যাচ ফি পাবেন। ২০২৪ সাল থেকে মহিলাদের সিরিজ়েও এক জন করে নিরপেক্ষ আম্পায়ার রাখার সিদ্ধান্ত নিয়েছেন আইসিসির বোর্ড সদস্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE