Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
ICC

দুর্নীতির অভিযোগে আট জনকে শাস্তি আইসিসির, তালিকায় বাংলাদেশের এক ক্রিকেটার

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার শাস্তির মুখে ক্রিকেটার-সহ দলের মালিকেরাও। তালিকায় রয়েছেন বাংলাদেশের এক ক্রিকেটারও। প্রত্যেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে।

ICC

আইসিসি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৩
Share: Save:

দুর্নীতির অভিযোগ আট জনকে শাস্তি দিল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার শাস্তির মুখে আবু ধাবি টি১০ লিগে খেলা ক্রিকেটার-সহ দলের মালিকেরাও। এমিরেটস ক্রিকেট বোর্ডের হয়ে এই শাস্তি দিয়েছে আইসিসি। তালিকায় রয়েছেন বাংলাদেশের এক ক্রিকেটারও।

২০২১ সালের প্রতিযোগিতা চলাকালীন এই আট জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল। তদন্তের জন্য একটি দুর্নীতিদমন কমিটি তৈরি করা হয়। সেই কমিটিই তদন্ত করে শাস্তি দিয়েছে। তালিকায় রয়েছেন প্রতিযোগিতায় অংশ নেওয়া একটি দলের মালিক কৃষ্ণ কুমার চৌধরি ও পরাগ সাংভি, স্থানীয় তিন ক্রিকেটার আশার জাইদি, রিজওয়ান জাভেদ ও সালিয়া সমন, একটি দলের ম্যানেজার শাদাব আহমেদ ও এক ব্যাটিং কোচ সানি ধিলোঁ। তাঁদের প্রত্যেকের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির প্রমাণ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে দুর্নীতিদমন কমিটি।

বাংলাদেশের এক ক্রিকেটার নাসির আহমেদের বিরুদ্ধেও অভিযোগ উঠেছিল। তদন্তে প্রমাণিত যে নাসির কারও থেকে বহুমূল্য উপহার নিয়েছিলেন, যা বেআইনি। কেন তিনি সেই উপহার পেয়েছিলেন তার কোনও যুক্তি দিতে পারেননি নাসির। কার কাছ থেকে সেই উপহার পেয়েছিলেন তা-ও জানাননি বাংলাদেশের ক্রিকেটার। তাই তাঁকেও শাস্তির মুখে পড়তে হয়েছে।

অভিযোগ ওঠা আট জনকেই আপাতত নিলম্বিত করেছে আইসিসি। তাঁদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়েছে। সাত দিনের মধ্যে যদি তাঁরা নিজেদের সমর্থনে কোনও প্রমাণ দিতে না পারেন, তা হলে তাঁদের আরও বড় শাস্তি হতে পারে। আর্থিক দুর্নীতি ঠেকাতে তারা বদ্ধপরিকর বলে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE