Advertisement
০৭ মে ২০২৪
T20 World Cup

T20 World Cup: আরও বেশি করে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ, সিদ্ধান্ত আইসিসি-র

সম্প্রতি আইসিসি যে তালিকা দিয়েছে তাতে ২০২২, ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হবে কুড়ি-বিশের বিশ্বকাপ।

২০২১ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া

২০২১ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ১৬:১৬
Share: Save:

২০১৬ সালের পরে পাঁচ বছরের ব্যবধানে হয়েছে টি২০ বিশ্বকাপ। সেই ব্যবধান কমানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। কিছু দিন আগেই সূচি প্রকাশ করে তারা জানিয়েছে, ২০৩১ সাল পর্যন্ত দু’বছর অন্তর কুড়ি-বিশের বিশ্বকাপ হবে। কেন সেই সিদ্ধান্ত তারা নিয়েছে তার বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

সংবাদ সংস্থা পিটিআই-কে আইসিসি-র সিইও জিওফ অ্যালার্ডিস বলেন, ‘‘আলাদা আলাদা ফরম্যাটের জন্য আলাদা আলাদা প্রতিযোগিতা হবে। দু’বছর অন্তর অন্তর টি২০ বিশ্বকাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে ক্রিকেটের আরও উন্নতি হয়। কারণ টি২০ বিশ্বকাপে অনেক বেশি দেশ অংশ নেয়। ফলে বিশ্ব জুড়ে ক্রিকেটের বিস্তার আরও বেশি হবে।’’

অ্যালার্ডিস জানিয়েছেন, আইসিসি চাইছে যত বেশি সম্ভব দেশকে ক্রিকেটের মানচিত্রে নিয়ে আসতে। সেই জন্য প্রতি বছর একটি করে আইসিসি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘বর্তমানে অনেক বেশি টি২০ ম্যাচ খেলা হয়। এই খেলায় সময় কম লাগে বলে দর্শকদের আগ্রহও বেশি। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আইসিসি-র অন্তর্ভুক্ত সব দেশ বিশ্বকাপ খেলুক।’’

সম্প্রতি আইসিসি যে তালিকা দিয়েছে তাতে ২০২২, ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হবে কুড়ি-বিশের বিশ্বকাপ। ২০২৩, ২০২৭ ও ২০৩১ সালে হবে এক দিনের বিশ্বকাপ। আর তার মাঝে ২০২৫ ও ২০২৯ সালে চ্যম্পিয়ন্স ট্রফির সূচি ঘোষণা করেছে আইসিসি। অর্থাৎ আগামী ১০ বছর প্রতি বছর একটি করে টুর্নামেন্ট রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup ICC ICC Champions Trophy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE