Advertisement
২১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের আগে ভারতের কোন পাঁচ মাঠ ঘুরে দেখল আইসিসি-র দল

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু এক দিনের বিশ্বকাপ। তার আগে ভারতের পাঁচটি মাঠের ব্যবস্থা খতিয়ে দেখল আইসিসি-র দল। কোথায় কোথায় গিয়েছে তারা?

Ahmedabad stadium

আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ২১:৫৪
Share: Save:

অক্টোবর-নভেম্বর মাসে ভারতে এক দিনের বিশ্বকাপ। তার আগে দেশের পাঁচটি ম্যাচ পরিদর্শন করল আইসিসি-র একটি দল। বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার জন্য মাঠগুলি তৈরি কি না সেটাই খতিয়ে দেখেছে তারা।

দক্ষিণ ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, তিরঅনন্তপুরম, মুম্বইয়ের ওয়াংখেড়ে ও আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম খতিয়ে দেখেছে তারা। আমদাবাদে বিশ্বকাপের উদ্বোধন ও ফাইনাল হবে। এই মাঠেই ভারত-পাকিস্তান ম্যাচও হবে। ওয়াংখেড়েতে ভারতের ম্যাচ রয়েছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। একটি সেমিফাইনালও হবে সেখানে। চেন্নাই ও বেঙ্গালুরুতেও ভারতের খেলা রয়েছে। এ ছাড়া পাকিস্তানও খেলবে সেই দুই মাঠে। তাই এই সব মাঠ খতিয়ে দেখেছে আইসিসির দল। তিরুঅনন্তপুরমে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ রয়েছে। সেই মাঠেও গিয়েছেন আইসিসির আধিকারিকেরা।

২৮ জুলাই বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে গিয়েছিল আইসিসি-র দল। স্টেডিয়ামের এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘ওরা আমাদের প্রস্তুতি দেখে সন্তুষ্ট। দলীপ ট্রফির ম্যাচ আয়োজন করছি আমরা। বিশ্বকাপের জন্যও তৈরি।’’ চেন্নাইয়ের চিপক স্টেডিয়াম পরিদর্শনে আইসিসির আধিকারিকেরা গিয়েছিলেন গত ২৬ জুলাই। এই বিষয়ে চেন্নাই ক্রিকেট সংস্থার এক আধিকারিক পিটিআইকে বলেছেন, ‘‘নিয়ম মেনে ওরা পরিদর্শনে এসেছিল। সব কিছু ঠিক আছে। আমরা আইসিসি-র সঙ্গে যোগাযোগ রেখেছি।’’

ভারতের ১০টি ম্যাচে বিশ্বকাপের গ্রুপ ও নক আউটের ম্যাচ হবে। প্রস্তুতি ম্যাচ হবে আরও দু’টি মাঠে। এই ১২টি মাঠই ঘুরে দেখবেন আইসিসির আধিকারিকেরা। পিচ, আউটফিল্ড থেকে শুরু করে গ্যালারির সুযোগ সুবিধা ও মাঠের নিরাপত্তার বিষয়টিও খতিয়ে দেখবেন তাঁরা। তার পরে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে একটি রিপোর্ট দেবেন। সেই কাজ শুরু হয়ে গিয়েছে। প্রথম পর্যায়ে পাঁচটি মাঠ ঘুরে দেখেছেন তাঁরা।

আগামী ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হবে এক দিনের বিশ্বকাপ। ১০টি দলের মধ্যে হবে প্রতিযোগিতা। গ্রুপ স্তরে প্রতিটি দল প্রতিটি দলের বিরুদ্ধে খেলবে। সেখান থেকে চারটি দল যাবে সেমিফাইনালে। ভারত আপাতত ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলছে। বিশ্বকাপের আগে এশিয়া কাপ ও তার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে নিজেদের প্রস্তুতি সারবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 ICC BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE