Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের ৪৭ দিন আগে ম্যাসকট প্রকাশ, ছিলেন দুই বিশ্বজয়ী ভারত অধিনায়ক

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ শুরু। প্রতিযোগিতা শুরুর ৪৭ দিন আগে বিশ্বকাপের ম্যাসকট প্রকাশ করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

odi world cup

এক দিনের বিশ্বকাপের ম্যাসকট প্রকাশ অনুষ্ঠানে শেফালি বর্মা (বাঁ দিকে) ও যশ ঢুল (ডান দিকে)। ছবি: আইসিসি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ২০:৩৮
Share: Save:

ভারতের মাটিতে এক দিনের ক্রিকেট বিশ্বকাপের আগে ম্যাসকট প্রকাশ করল আইসিসি। ক্রিকেটের আদর্শ ও একতার কথা মাথায় রেখে দু’টি ম্যাসকট প্রকাশ করা হয়েছে। শনিবার গুরুগ্রামে আইসিসির একটি অনুষ্ঠানে এই ম্যাসকট প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের দুই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক যশ ঢুল ও শেফালি বর্মা। ২০২২ সালে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল যশের নেতৃত্বাধীন দল। ২০২৩ সালে শেফালির নেতৃত্বে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে ভারত।

বিশ্বকাপের এই দুই ম্যাসকটকে ‘ক্রিকটোভার্স’-এর চরিত্র হিসাবে তুলে ধরা হয়েছে। সেখানে এক দিকে যেমন ক্রিকেটীয় আদর্শের প্রকাশ রয়েছে অন্য দিকে তেমনই রয়েছে বিনোদন। ম্যাসকট দু’টির মধ্যে একটি পুরুষ চরিত্র। তার হাতে একটি ব্যাট রয়েছে। সেখানে লেখা ক্রিকেট বিশ্বকাপ ২০২৩। মহিলা চরিত্রটিও সুপার হিরোর আদলে করা হয়েছে।

ম্যাসকট দু’টি দেখতে কেমন হবে সেটি দর্শকদের উপর ছেড়ে দিয়েছিল আইসিসি। বিভিন্ন দেশে ঘুরে সমীক্ষা চালিয়ে ম্যাসকটের আদল বেছে নেওয়া হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে, সুপার হিরোর আদলে ম্যাসকট তৈরি করার বিষয়েই মতামত জানিয়েছেন বেশির ভাগ দর্শক। তার পরেই এই ম্যাসকট প্রকাশ করা হয়েছে।

এই দুই ম্যাসকটের কোনও নাম দেয়নি আইসিসি। নামকরণ করতে পারবেন দর্শকেরা। ২৭ অগস্ট পর্যন্ত একটি প্রতিযোগিতা চলবে। আইসিসির ওয়েবসাইটে গিয়ে দু’টি ম্যাসকটের নাম দেওয়া যাবে। প্রতিযোগিতা শেষে যে নামটি আইসিসির পছন্দ হবে সেই নাম দেওয়া হবে। যাঁর নাম চূড়ান্ত হবে আইসিসি তাঁকে পুরস্কারও দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE