Advertisement
১৮ জুন ২০২৪
ICC T20 World Cup

অবসর ২০০৭ সালে ভারতের বিশ্বজয়ের এক ওভারের নায়কের, তবু ক্রিকেটেই থাকতে চান

ভারতীয় ক্রিকেটের সমর্থকরা যাঁকে মনে রেখেছেন ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের শেষ ওভারের জন্য। পাকিস্তানের বিরুদ্ধে তাঁর ওভারেই ম্যাচ জিতেছিল মহেন্দ্র সিংহ ধোনির ভারত।

T20 World Cup 2007 winner Team India

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৯
Share: Save:

তিনি খেলা ছেড়ে প্রমাণ করলেন যে, তিনি খেলতেন। সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন যোগিন্দর শর্মা। ভারতীয় ক্রিকেটের সমর্থকরা যাঁকে মনে রেখেছেন ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের শেষ ওভারের জন্য। পাকিস্তানের বিরুদ্ধে তাঁর ওভারেই ম্যাচ জিতেছিল মহেন্দ্র সিংহ ধোনির ভারত।

২০০৭ সালের সেই ফাইনালে মিসবা উল হকের উইকেট তুলে নিয়েছিলেন যোগিন্দর শর্মা। যা বিশ্বকাপ এনে দেয় ভারতকে। সেই যোগিন্দর বলেন, “ভারতের হয়ে খেলতে পেরেছি। ২০০২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ক্রিকেট খেলেছি। আমার জীবনের সেরা সময় ছিল ওটা। সব সতীর্থ, কোচ, মেন্টরদের ধন্যবাদ। তোমাদের সঙ্গে খেলতে পেরে দারুণ লেগেছে। আমার স্বপ্নকে সত্যি করেছিলে তোমরা।”

ভারতের হয়ে মাত্র ৮টি ম্যাচ খেলেছিলেন যোগিন্দর। ৪টি এক দিনের এবং ৪টি টি-টোয়েন্টি ম্যাচ। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতীয় দলে এই ৮টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। তাতেই ভারতের বিশ্বকাপ জয়ের ইতিহাসের সঙ্গে নাম জুড়ে যায় যোগিন্দরের। আইপিএলেও ধোনির দলে ছিলেন তিনি। চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন যোগিন্দর। ১৬ ম্যাচে নেন ১২টি উইকেট।

বিশ্বকাপে সাফল্যের পরেই হরিয়ানা পুলিশে চাকরি পেয়েছিলেন যোগিন্দর। সেখানেই কর্মরত তিনি। পুলিশের ভূমিকায় দেশকে করোনার থাবা থেকে বাঁচানোর তাগিদে কাজ করেছেন তিনি। রাস্তায় মানুষ দেখলে তাঁদের বাড়িতে ফিরিয়ে দিয়েছেন। কোনও ধরনের সমস্যা দেখলে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। মাস্ক ও স্যানিটাইজারও বিতরণ করেছেন কখনও-সখনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC T20 World Cup Joginder Sharma Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE