Advertisement
১৯ এপ্রিল ২০২৪
U19 World Cup

স্কুলের পরীক্ষায় বসতে দেননি ভিভিএস লক্ষ্মণ, বিশ্বকাপটাই খেলা হত না ভারতের শ্বেতার

১৮ বছরের শ্বেতা দিল্লির মেয়ে। ২০১৮ সালে দিল্লির অনূর্ধ্ব-১৯ দলের হয়ে অভিষেক হয় ডানহাতি ব্যাটারের। সিনিয়র দলের হয়ে অভিষেক হয় ২০২১ সালে।

বিশ্বকাপের সেমিফাইনালে ৬১ রানের ইনিংস খেলেন ১৮ বছরের শ্বেতা।

বিশ্বকাপের সেমিফাইনালে ৬১ রানের ইনিংস খেলেন ১৮ বছরের শ্বেতা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৯:৪৩
Share: Save:

এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত সব থেকে বেশি রান করেছেন শ্বেতা সেহরাওয়াত। ৬ ম্যাচে ২৯২ রান করে ফেলেছেন তিনি। ভারতকে ফাইনালে তোলার পথে ধারাবাহিক ভাবে রান করে এসেছেন দিল্লির ওপেনিং ব্যাটার। কিন্তু ভিভিএস লক্ষ্মণ না থাকলে হয়তো বিশ্বকাপটাই খেলা হত না শ্বেতার।

শুক্রবার বিশ্বকাপের সেমিফাইনালে ৬১ রানের ইনিংস খেলেন ১৮ বছরের শ্বেতা। ২০১৮ সালে দিল্লির অনূর্ধ্ব-১৯ দলের হয়ে অভিষেক হয় এই ডানহাতি ব্যাটারের। সিনিয়র দলের হয়ে অভিষেক হয় ২০২১ সালে। মেঘালয়ের বিরুদ্ধে প্রথম শতরান আসে সেই বছরেই। ২০২১ সালের মে মাসে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণকে শ্বেতা জানিয়ে দিয়েছিলেন যে, মেয়েদের অনূর্ধ্ব-১৯ অনুশীলন শিবিরে তিনি যাবেন না। সেখান থেকেই বিশ্বকাপের দল বেছে নেওয়া হয়েছিল। শ্বেতা জানিয়েছিলেন, তাঁর স্কুলের ফাইনাল পরীক্ষা রয়েছে। সেই পরীক্ষার সময়ই অনুশীলন হবে। সেই কারণে তাঁর পক্ষে যাওয়া সম্ভব নয়।

শ্বেতাকে বুঝিয়ে অনুশীলনে এনেছিলেন লক্ষ্মণ। ভারতের প্রাক্তন ব্যাটার শ্বেতাকে অনুরোধ করেছিলেন অন্তত কয়েক দিনের জন্য হলেও অনুশীলনে আসতে। লক্ষ্মণের কথা রেখেছিলেন শ্বেতা। তিনি পরে যোগ দিয়েছিলেন। সেখানে একটি ম্যাচে শতরান করেন শ্বেতা। সুযোগ পেয়ে যান ক্রিকেট অ্যাকাডেমির সি দলে। আঞ্চলিক প্রতিযোগিতায় ৬টি ম্যাচে দু’টি শতরান করেন। কিন্তু লক্ষ্মণ যদি তাঁকে অনুশীলন শিবিরে আসতে অনুরোধ না করতেন তা হলে হয়তো কোনও সুযোগই পাওয়া হত না তাঁর।

শ্বেতার কোচ দীপ্তি ধাওয়ানি। যিনি নিজে এক সময়ে ভারতের হয়ে খেলেছেন। দীপ্তি বলেন, “শ্বেতা স্পিনারদের বিরুদ্ধে খুব ভাল খেলে। ওর পা ভাল চলে।” অনেকে শ্বেতার সঙ্গে ভারতের অধিনায়ক হরমনপ্রীতের মিল খুঁজে পান। আগামী দিনে ভারতের সিনিয়র দলে শ্বেতাকে খেলতে যাবে কি না তা এখনই বলা মুশকিল। সিনিয়র দলে ওপেন করেন স্মৃতি মন্ধানা এবং শেফালি বর্মা। তাঁদের টপকে এখনই ভারতীয় দলে জায়গা করে নেওয়া কঠিন। কিন্তু এই বিশ্বকাপে শেফালি সে ভাবে রান পাননি। তিনি মাত্র ১৫৭ রান করেছেন। সেখানে শ্বেতা তিনটি অর্ধশতরান-সহ ২৯২ রানের মালিক। তাঁর গড় ১৪৬। চারটি ম্যাচে অপরাজিত ছিলেন তিনি। ভবিষ্যতে ভারতের হয়েও ব্যাট করতে দেখা যেতেই পারে শ্বেতাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

U19 World Cup Team India Women Shweta Sehrawat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE