Advertisement
০৩ মে ২০২৪
ICC Women’s World T20

ব্যর্থ রেণুকা, মন্ধানা, রিচার লড়াই! টি২০ বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে ১১ রানে হার ভারতের

পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ়কে পর পর হারিয়ে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারত। রেণুকার দুর্দান্ত বোলিং এবং মন্ধানার দায়িত্বশীল ইনিংসও হার বাঁচাতে পারল না হরমনপ্রীতদের।

picture of Smriti Mandhana

অর্ধশতরানের ইনিংস খেলেও দলকে জেতাতে পারলেন না মন্ধানা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪১
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দু’ম্যাচে জয়ের পর তৃতীয় ম্যাচে হেরে গেল ভারতের মহিলা ক্রিকেট দল। ইংল্যান্ডের কাছে হরমনপ্রীত কৌররা হারলেন ১১ রানে। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড করে ৭ উইকেটে ১৫১ রান। জবাবে ভারতের ইনিংস শেষ হল ৫ উইকেটে ১৪০ রানে।

১৫ রান খরচ করে ৫ উইকেট নিলেন রেণুকা সিংহ। ভারতীয় জোরে বোলারকে খেলতেই পারলেন না ইংল্যান্ডের ব্যাটাররা। তবু প্রথমে ব্যাট করে ভারতের বিরুদ্ধে ১৫১ রান তুলল ইংল্যান্ড। টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত। কিন্তু রেণুকা ছাড়া ভারতের আর কোনও বোলার অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে পারলেন না। মিডল অর্ডারে সিভার ব্রান্ট, হেথার নাইট এবং অ্যামি জোন্সের আগ্রাসী ব্যাটিং ইংল্যান্ডের ইনিংসকে পৌঁছে দেয় ভাল জায়গায়। ২৯ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া ইংল্যান্ডের ইনিংসকে প্রথম ভরসা দেয় ব্রান্টের ব্যাট। তিনি করলেন ৪২ বলে ৫০ রান। পাঁচটি বাউন্ডারি রয়েছে তাঁর ইনিংসে। পাঁচ নম্বরে নামা অধিনায়ক নাইটের ব্যাট থেকে এল ২৩ বলে ২৮ রানের ইনিংস। চারটি বাউন্ডারি মারলেন তিনি। আর ছয় নম্বরে নামা জোন্স খেললেন ২৭ বলে ৪০ রানের ইনিংস। তিনটি চার এবং দু’টি ছক্কা এল তাঁর ব্যাট থেকে। এই তিন জন ছাড়া ইংল্যান্ডের আর কোনও ব্যাটারই উল্লেখযোগ্য রান করতে পারেননি।

ভারতীয় বোলারদের মধ্যে রেণুকা একাই যা সমস্যায় ফেললেন ইংরেজদের। শনিবার প্রথম ওভার থেকেই দুরন্ত ছন্দে ছিলেন তিনি। প্রথম ৩ ওভারে প্রতিপক্ষের প্রথম তিন ব্যাটারকে আউট করেন তিনি। শেষ ওভারে আরও ২ উইকেট নিলেন। কিছুটা ভাল বল করলেন শিখা পাণ্ডে। ২০ রানে ১ উইকেট তাঁর। ৩৭ রানে ১ উইকেট দীপ্তি শর্মার। ভারতের আর কোনও বোলার উইকেট পেলেন না।

জবাবে ভারত আগ্রাসী মেজাজে শুরু করলেও উইকেট হারাল নিয়মিত ব্যবধানে। শেফালি বর্মাকে ব্যক্তিগত ৮ রানের মাথায় আউট করেন লরেন বেল। পর পর ফিরে যান জেমাইমা রডরিগেজ এবং হরমনপ্রীতও। জেমাইমা করলেন ১৩ রান। হরমনপ্রীতের ব্যাট থেকে এল ৪ রান। উইকেটের এক দিক অবশ্য আগলে রেখেছিলেন স্মৃতি মন্ধানা।

পর পর ৩ উইকেট হারানোর পর মন্ধানার সঙ্গে জুটি গড়েন উইকেটরক্ষক-ব্যাটার বাংলার রিচা ঘোষ। চতুর্থ উইকেটের জুটিতে তাঁরা লড়াই করলেও ততক্ষণে ওভার প্রতি রানের লক্ষ্য বেড়ে গিয়েছিল অনেকটাই। চাপ সামলাতে বেশি আগ্রাসী হওয়ার সুযোগ ছিল না তাঁদের কাছে। ইংল্যান্ডের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে স্কোর বোর্ড সচল রাখার চেষ্টা করেন তাঁরা। কিন্তু অর্থশতরান পূর্ণ করার পর খারাপ শট খেলে আউট হলেন মন্ধানা। তাঁর ৪১ বলে ৫২ রানের ইনিংসে রয়েছে সাতটি চার এবং একটি ছক্কা।

শেষ দিকে মরিয়া চেষ্টা চালালেন রিচা। তাতেও জয় অধরাই থাকল। ৩৪ বলে ৪৭ রান করে অপরাজিত থাকলেন শিলিগুড়ির বাসিন্দা। মারলেন চারটি বাউন্ডারি এবং দু’টি ছক্কা। কিন্তু উইকেটের অন্য প্রান্তে তেমন সঙ্গ পেলেন না। ৭ রান করে রানআউট হয়ে যান দীপ্তি শর্মা। শেষ পর্যন্ত ২ রানে অপরাজিত থাকেন পূজা বস্ত্রকার।

ইংল্যান্ডের সফলতম বোলার সারা গ্লেন ২৭ রানে ২ উইকেট নিলেন। ১টি করে উইকেট নিয়েছেন সোফি একলেস্টোন এবং লরেন বেল। ভারতের পরে ম্যাচ আয়ারল্যান্ডের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE