Advertisement
২৫ এপ্রিল ২০২৪
India vs Australia

স্পিন সহায়ক উইকেটেও কী ভাবে সাফল্য? অস্ট্রেলিয়া সিরিজ়ের মাঝেই রহস্য ফাঁস শামির

নাগপুরের পর দিল্লির স্পিন সহায়ক উইকেটেও অস্ট্রেলিয়ার ব্যাটারদের অস্বস্তিতে ফেলেছেন শামি। স্পিনারদের সঙ্গে পাল্লা দিয়ে উইকেট তুলছেন বাংলার জোরে বোলার। রহস্য জানিয়েছেন নিজেই।

picture of Mohammed Shami

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে সফল শামি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪০
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে স্পিন সহায়ক উইকেটেও সাফল্য পাচ্ছেন মহম্মদ শামি। যশপ্রীত বুমরার অনুপস্থিতিতে ভারতের জোরে বোলিং আক্রমণকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। দিল্লির উইকেটেও প্রথম ইনিংসে ৪ উইকেট তুলে নিয়েছেন ভারতের সফলতম বোলার শামি। বাংলার জোরে বোলার দ্বিতীয় ইনিংসের আগেও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন প্যাট কামিন্সদের।

বাংলার জোরে বোলারের সাফ কথা, ভারতের মাটিতে অস্ট্রেলিয়া ব্যাট করলে অল আউট হবেই। তিনি বলেছেন, ‘‘দল হিসাবে আমরা টসের উপর নির্ভর করি না। টস নিয়ে আমরা একদমই ভাবি না। প্রথমে যা-ই করতে হোক, আমরা ভাল পারফরম্যান্স করার চেষ্টা করি। এই মানসিকতা নিয়েই প্রতিটি ম্যাচ খেলি আমরা।’’

অস্ট্রেলিয়ার ব্যাটিং শক্তি নিয়ে একদমই চিন্তিত নন শামি। তাঁর দাবি, কামিন্সদের যে কোনও দেশের উইকেটে অল আউট করার ক্ষমতা রয়েছে ভারতীয় বোলারদের। তিনি বলেছেন, ‘‘ওদের আমরা সব জায়গাতেই অল আউট করেছি। ভবিষ্যতেও তাই করব। জোরে বোলাররা না পারলে স্পিনাররা প্রতিপক্ষের সব উইকেট তুলে নেবে।’’ শামি বলতে চেয়েছেন, ভারতীয় দল জোরে বোলার বা স্পিনার কারও দিকেই তাকিয়ে থাকে না। প্রতিপক্ষকে অল আউট করা তাই সমস্যার নয়।

ভারতের স্পিন সহায়ক উইকেটে সাফল্যের রহস্য কী? শামি বলেছেন, ‘‘আমরা সবাই ঘরোয়া ক্রিকেটে ভাল খেলেই ভারতীয় দলে সুযোগ পেয়েছি। সব জোরে বোলারই ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্স করেছে। আমরা সকলেই জানি ঘরের উইকেট কী ভাবে কাজে লাগাতে হয়। ভারতের উইকেট স্পিনারদের বেশি সাহায্য করে বা জোরে বোলারদের বেশি সাহায্য করে, এমন বলা ঠিক হবে না।’’

ভারতের জোরে বোলিং আক্রমণের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী শামি। তিনি বলেছেন, ‘‘ঘরোয়া ক্রিকেটের দিকে তাকালে দেখবেন, আমাদের জোরে বোলারদের পারফরম্যান্স যথেষ্ট ভাল। বলের লাইন এবং লেংথের উপর গুরুত্ব দিতে হবে। বজায় রাখতে হবে বলের গতিও। এগুলো করতে পারলে যে কোনও পরিবেশেই পাওয়া সম্ভব। ভারতের উইকেটে সফল হওয়ার জন্যও এটুকু যথেষ্ট। উইকেটে কিছু না থাকলেও রিভার্স সুইং তো হবেই।’’

উইকেটের এক প্রান্ত অনেক সময় কিছুটা ধীর গতির হয়। সে ক্ষেত্রেও সাফল্য পাওয়া কঠিন নয় বলেই জানিয়েছেন শামি। বাংলার জোরে বোলারের বক্তব্য, ‘‘খুব বেশি পার্থক্য থাকে না। ভারতীয় উইকেটের এক প্রান্ত একটু ধীর গতির হলেও জোরে বোলারদের সমস্যা হয় না।’’ ভারতের উইকেটে জোরে বোলারদের সফল হওয়া কঠিন বলে যে ধারনা রয়েছে, তার সঙ্গে একমত নন শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE