Advertisement
১৬ জুলাই ২০২৪
Scotland

প্রতিপক্ষের এক ক্রিকেটারকে ‘বয়কট’, কেন করমর্দন করলেন না স্কটল্যান্ডের ক্রিকেটাররা?

ত্রিদেশীয় সিরিজ়ের আয়োজক দেশের এক ক্রিকেটারকে ‘বয়কট’ স্কটল্যান্ড দলের। খেলার শেষে সেই ক্রিকেটারের সঙ্গে দলের কেউ করমর্দন করেননি। প্রতিযোগিতা শুরুর আগেই নেওয়া হয়েছিল কঠোর সিদ্ধান্ত।

picture of Scotland cricket team

প্রতিপক্ষ দলের এক ক্রিকেটারের সঙ্গে সৌজন্য বিনিময় করলেন না স্কটল্যান্ডের ক্রিকেটাররা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪১
Share: Save:

খেলা শেষ হয়ে যাওয়ার পর দু’দলের ক্রিকেটাররা পরস্পরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। হাত মেলান বা পিঠ চাপড়ে দেন একে অপরের। যে কোনও খেলাতেই দেখা যায় সৌজন্যের এই ছবি। ব্যতিক্রমও ঘটে মাঝেমধ্যে। যেমন ঘটল স্কটল্যান্ড এবং নেপালের ক্রিকেট ম্যাচে।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ লিগ ২ সিরিজ়ের ম্যাচে মুখোমুখি হয়েছিল দু’দল। কাঠমান্ডুতে আয়োজিত ম্যাচের পর দু’দলের ক্রিকেটাররা শুভেচ্ছা বিনিময় করেন। যদিও স্কটল্যান্ডের ক্রিকেটাররা নেপালের এক ক্রিকেটারের সঙ্গে করমর্দন করতে অস্বীকার করেছেন। তাঁর নাম সন্দীপ লামিছানে। ধর্ষণে অভিযুক্ত লেগ স্পিনারের সঙ্গে করমর্দন করতে রাজি হননি স্কটল্যান্ডের ক্রিকেটাররা। তাঁকে এক রকম ‘বয়কট’ করা হয়। তাঁরা মুখে কিছু বলেননি। স্কটল্যান্ড শিবির সূত্রে জানা গিয়েছে নারী নির্যাতন, ধর্ষণের মতো ঘটনার প্রতিবাদ হিসাবেই অভিযুক্ত লামিছানের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করা হয়নি। দলের অধিকাংশ ক্রিকেটার এবং কোচিং স্টাফদের মতামতকে গুরুত্ব দেওয়া হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিষয়টি আগেই জানিয়ে দেওয়া হয়েছিল নেপাল ক্রিকেট দলকে।

গত অগস্টে একটি হোটেলে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছিল লামিছানের বিরুদ্ধে। কয়েক মাস জেলবন্দি থাকার পর সম্প্রতি ২০ লক্ষ নেপালি টাকার ব্যক্তিগত বন্ডের বিনিময় লামিছানেকে জামিন দিয়েছে হাই কোর্ট। ধর্ষণের অভিযোগ ওঠার পর লামিছানেকে নির্বাসিত করেছিল নেপালের ক্রিকেট সংস্থাও। জামিন পাওয়ার পর তাঁর নির্বাসন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফেরানো হয়েছে জাতীয় দলেও। এক দিনের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ত্রিদেশীয় সিরিজ় নেপাল। এই প্রতিযোগিতার জন্য লামিছানেকে দলে ফিরিয়েছে নেপালের ক্রিকেট সংস্থা। জামিন পাওয়ার পর গত মঙ্গলবার নামিবিয়ার বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন নেপালের প্রাক্তন অধিনায়ক।

প্রতিযোগিতা শুরুর আগেই স্কটল্যান্ডের ক্রিকেট সংস্থা লামিছানের বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছিল। তাতে তারা বলেছিল, ‘‘নেপালের সন্দীপ লামিছানের বিরুদ্ধে ওঠা অভিযোগ এবং মামলা সম্পর্কে আমরা অবগত এবং সতর্ক। সংস্থার পরিচালন সমিতি এবং দলের সব সদস্যই এই ধরনের ঘটনার বিরোধী। যে কোনও হেনস্থার বিরোধী আমরা। আধুনিক সমাজে এই ধরনের ঘটনার কোনও স্থান নেই। কে খেলবে না খেলবে তা নির্ভর করবে নেপাল ক্রিকেট সংস্থা এবং আইসিসির নিয়ম অনুযায়ী।’’ প্রতিযোগিতা শুরুর আগেই অবস্থান স্পষ্ট করেছিল তারা।

স্টকল্যান্ডের ক্রিকেটাররা সৌজন্য বিনিময়ে না করলেও শুক্রবারের ম্যাচে বল হাতে নজর কেড়েছেন লামিছানে। ২৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। গত মঙ্গলবার নামিবিয়ার বিরুদ্ধেও ৬৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন লামিছানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scotland Nepal Sandeep Lamichhane ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE