Advertisement
০৩ মে ২০২৪
IPL 2023

আইপিএলের ১০০০তম ম্যাচ! ইতিহাসের সাক্ষী থাকার সুযোগ কোন দু’দলকে দিল বোর্ড?

৩১ মার্চ থেকে শুরু হবে এ বারের আইপিএল। এ বারই হতে চলেছে প্রতিযোগিতার ১০০০তম ম্যাচ। মাইল ফলকের সামনে বিশ্বের সব থেকে দামি ক্রিকেট প্রতিযোগিতা।

picture of IPL trophy

আইপিএলের ১০০০তম ম্যাচ খেলা হতে চলেছে এ বছর। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৮
Share: Save:

২০০৮ সালে শুরু পথ চলা। এ বার প্রতিযোগিতার ১৬তম বর্ষ। আইপিএল এখন ক্রিকেট বিশ্বের সব থেকে দামি প্রতিযোগিতা। বিশ্বের প্রায় সব ক্রিকেটারই মুখিয়ে থাকেন এই প্রতিযোগিতায় খেলার জন্য। প্রতি বছরই আইপিএলে নতুন নতুন রেকর্ড তৈরি হয়। এ বার প্রতিযোগিতা নিজেই এক মাইল ফলকের সামনে দাঁড়িয়ে।

আসন্ন আইপিএলেই খেলা হবে প্রতিযোগিতার ১০০০তম ম্যাচ। প্রতিযোগিতার সফলতম দু’দল মুম্বই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস মুখোমুখি হবে সেই ম্যাচে। ৬ মে চেন্নাইয়ে আইপিএলের ১০০০তম ম্যাচ খেলবেন মহেন্দ্র সিংহ ধোনি, রোহিত শর্মারা।

এখনও পর্যন্ত মুম্বই সব থেকে বেশি পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। অন্য দিকে চেন্নাই আইপিএলের দ্বিতীয় সফলতম দল। ধোনিরা চ্যাম্পিয়ন হয়েছেন চার বার। তাই এই দু’দলকেই ১০০০তম ম্যাচ খেলার সুযোগ দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যদিও গত মরসুমে এই দু’দলের পারফরম্যান্সই ছিল এক দম তলানিতে। আইপিএলের ১০০০তম ম্যাচ হবে এ বারের প্রতিযোগিতায় দু’দলের দ্বিতীয় লড়াই। প্রথম বার মুম্বই এবং চেন্নাই মুখোমুখি হবে ৮ এপ্রিল। রোহিতরা খেলবেন ঘরের মাঠে।

৩১ মার্চ থেকে শুরু হবে এ বারের আইপিএল। প্রথম ম্যাচে গত বারের চ্যাম্পিয়ন হার্দিক পাণ্ড্যর গুজরাত টাইটান্স মাঠে নামবে ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। সেখানেই হবে উদ্বোধনী অনুষ্ঠান। অন্য দিকে মুম্বইয়ের প্রথম ম্যাচ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। ৫ এপ্রিল বেঙ্গালুরুতে মুখোমুখি হবে এই দু’দল।

এ বার গ্রুপ পর্যায়ে সব মিলিয়ে মোট ৭০টি ম্যাচ হবে। ২১ মে শেষ হবে এ বারের আইপিএলের গ্রুপ পর্বের খেলা। ২৮ মে আইপিএলের ফাইনাল। এ বারের আইপিএলেও গত বারের মতো দু’টি গ্রুপ রয়েছে। গ্রুপ এ-র পাঁচটি দল হল— মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জায়ান্টস। গ্রুপ বি-র পাঁচটি দল হল— চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, পঞ্জাব কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও গুজরাত টাইটান্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 IPL CSK MI BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE