Advertisement
০২ মে ২০২৪
India vs Australia

অশ্বিনের পর লায়ন, প্রথম অস্ট্রেলীয় বোলার হিসাবে বর্ডার-গাওস্কর সিরিজ়ে গড়লেন নজির

দিল্লি টেস্টের প্রথম দিন নজির গড়েছিলেন ভারতীয় অফ স্পিনার। দ্বিতীয় দিন একই নজির গড়লেন অস্ট্রেলিয়ার অফ স্পিনার। পাশাপাশি ভারতের বিরুদ্ধে টেস্টে আট বার ৫ উইকেট নিলেন লায়ন।

picture of Nathan Lyon

কুম্বলে, অশ্বিনের নজির স্পর্শ করলেন লায়ন। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২২
Share: Save:

বর্ডার-গাওস্কর সিরিজ়ে আবার তৈরি হল নজির। এ বার নজির গড়লেন নাথান লায়ন। অস্ট্রেলিয়ার প্রথম বোলার হিসাবে বর্ডার-গাওস্কর সিরিজ়ে ১০০ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি।

শুক্রবার বর্ডার-গাওস্কর সিরিজ়ে ১০০ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। যে কৃতিত্ব এত দিন পর্যন্ত ছিল শুধু অনিল কুম্বলের। এ বার তাঁদের কৃতিত্বে ভাগ বসালেন লায়ন। তৃতীয় ক্রিকেটার হিসাবে ভার-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ে ১০০ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। দিল্লি টেস্টে ভারতের পাঁচ উইকেট তুলে নেওয়ার পাশাপাশি এই নজির গড়েছেন লায়ন। ভারতের প্রথম সারির ব্যাটারদের আউট করেছেন তিনি। রোহিত শর্মা, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, শ্রেয়স আয়ার এবং শ্রীকর ভরতকে আউট করেছেন তিনি। ভারতের বিরুদ্ধে টেস্টে এই নিয়ে আট বার ইনিংসে পাঁচ উইকেট নিলেন অস্ট্রেলিয়ার স্পিনার।

ভারতের ইনিংসের প্রথম ২৫ ওভারের মধ্যেই ৪ উইকেট তুলে নিয়েছেন লায়ন। তাঁর অনবদ্য বোলিংয়ের সুবাদেই চাপে পড়ে গিয়েছিল রোহিতদের ইনিংস। মাত্র ৬৬ রানেই ৪ উইকেট হারায় ভারত। ৪ উইকেট পাওয়ার পর পঞ্চম উইকেটের জন্য বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয়েছে অসি অফ স্পিনারকে। ভারতীয় ইনিংসের ৫১তম ওভারে ভরতকে আউট করেন লায়ন। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে লায়ন ৫ উইকেট নিয়েছেন ৬৭ রান খরচ করে।

মূলত অভিজ্ঞ অফ স্পিনারের জন্য প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ২৬৩ রান টপকাতে পারল না ভারত। রোহিতদের প্রথম ইনিংস শেষ হয়েছে ২৬২ রানে। অষ্টম উইকেটের জুটিতে অক্ষর পটেল এবং অশ্বিন তুললেন ১১৪ রান। দুই অলরাউন্ডার ভারতকে ল়ড়াইয়ে রাখলেন বিরাট কোহলির ঘরের মাঠে। অক্ষরের ব্যাট থেকে এল ৭৪ রান। অশ্বিনের অবদান ৩৭ রান। ১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছেন প্যাট কামিন্সরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE