Advertisement
০৪ মে ২০২৪
ICC World Test Championship

হেরে শুধু নিজেদের নয়, এশিয়াকেও লজ্জায় ফেলল পাকিস্তান! নেই টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড়ে

ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে ফাইনালে যাওয়ার কোনও পথ রইল না পাকিস্তানের। শীর্ষ স্থান ধরে রাখল অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে ভারত।

ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৮:৩২
Share: Save:

পাকিস্তানে এশিয়ার প্রথম দল যারা ঘরের মাঠে টেস্ট সিরিজ়ে চুনকাম হল। টেস্ট চ্যাম্পিয়নশিপেও নেমে গেল এক ধাপ। ফাইনালে যাওয়ার কোনও পথ রইল না পাকিস্তানের। শীর্ষ স্থান ধরে রাখল অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে ভারত। টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে দেখা হতে পারে ভারত এবং অস্ট্রেলিয়ার।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ০-৩ ব্যবধানে হেরে যায় পাকিস্তান। রাওয়ালপিণ্ডি, মুলতান এবং করাচিতে হেরে গেলেন বাবর আজ়মরা। তৃতীয় টেস্টে ১৬৭ রান প্রয়োজন ছিল ইংল্যান্ডের। এর মধ্যে মঙ্গলবার প্রয়োজন ছিল মাত্র ৫৫ রান। খেলার শুরুর কয়েক ওভারের মধ্যেই সেই রান তুলে নেন বেন স্টোকসরা। সেই হারের পর পয়েন্ট শতাংশ কমে যায় পাকিস্তানের। বাবররা নেমে যায় সপ্তম স্থানে। তাঁদের সংগ্রহ ৩৮.৮৯ শতাংশ পয়েন্ট। ইংল্যান্ড রয়েছে পঞ্চম স্থানে। তাদের সংগ্রহ ৪৬.৭৬।

টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াই চলছে ভারত, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে। প্রথম স্থানে থাকা অস্ট্রেলিয়ার সংগ্রহ ৭৬.৯২ শতাংশ পয়েন্ট। ভারতের সংগ্রহ ৫৫.৭৭ শতাংশ পয়েন্ট। অস্ট্রেলিয়ার কাছে হেরে পয়েন্ট খুইয়ে তিন নম্বরে নেমে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের সংগ্রহ ৫৪.৫৫ শতাংশ পয়েন্ট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

শ্রীলঙ্কা রয়েছে চতুর্থ স্থানে। তাদের সংগ্রহ ৫৩.৩৩ শতাংশ পয়েন্ট। কিন্তু তাদের খেলা বাকি নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। দু’টি টেস্ট কিউইদের দেশে খেলবে শ্রীলঙ্কা। সেই টেস্ট জিতলেও ফাইনালে ওঠার রাস্তা তাদের পক্ষে খোলা কঠিন। ভারতের এখনও পাঁচটি টেস্ট খেলা বাকি। এর মধ্যে বাংলাদেশের বিরুদ্ধে একটি টেস্ট এবং ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট খেলবেন বিরাট কোহলিরা। অস্ট্রেলিয়ার টেস্ট বাকি দক্ষিণ আফ্রিকা এবং ভারতের সঙ্গে। দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া ছাড়াও টেস্ট বাকি ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE