Advertisement
১৭ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ইডেনেই কি হবে ভারত-পাকিস্তান? কোন অঙ্ক মিললে বিশ্বকাপের শেষ চারে মুখোমুখি রোহিত-বাবর

বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান। তেমনটা হলে সেই ম্যাচ হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। তবে শেষ চারে ভারত-পাক দেখা হতে গেলে নেপথ্যে রয়েছে অনেক অঙ্ক।

odi world cup

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৯:৩৬
Share: Save:

চলতি বিশ্বকাপে আরও এক বার ভারত-পাকিস্তান মুখোমুখি হতে পারে। তা-ও আবার সেমিফাইনালে। যদি বিশ্বকাপের সেমিফাইনালে এই দুই দল মুখোমুখি হয় তা হলে সেই ম্যাচ হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। তবে সে রকম হতে গেলে নেপথ্যে অনেক অঙ্ক রয়েছে।

আট ম্যাচের সবগুলি জিতে পয়েন্ট তালিকার শীর্ষে ভারত। যা অবস্থা তাতে শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হারলেও শীর্ষে থেকেই সেমিফাইনালে যাবে তারা। বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, শীর্ষে থাকা দল খেলবে পয়েন্ট তালিকায় চার নম্বরে থাকা দলের সঙ্গে। অন্য সেমিফাইনালে মুখোমুখি হবে পয়েন্ট তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দল।

দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৮ ম্যাচে ১২। আরও একটি ম্যাচ জিতলে ১৪ পয়েন্টে শেষ করবে তারা। অন্য দিকে অস্ট্রেলিয়া নিজেদের শেষ দু’টি ম্যাচ জিতলে ১৪ পয়েন্টে শেষ করবে। সে ক্ষেত্রে নেট রানরেটের বিচারে এই দু’টি দলই দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকবে। কারণ, পয়েন্ট তালিকার নীচের দিকের কোনও দল ১৪ পয়েন্টে যেতে পারবে না।

দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া যদি নিজেদের ম্যাচ জেতে তা হলে শেষ চারের লড়াই থেকে বিদায় নেবে আফগানিস্তান। কারণ, এই দুই দলের সঙ্গেই তাদের খেলা রয়েছে। সে ক্ষেত্রে আফগানিস্তান শেষ করবে ৮ পয়েন্টে।

তা হলে চার নম্বরে থাকার প্রধান দুই দাবিদার পাকিস্তান ও নিউ জ়িল্যান্ড। দুই দলেরই ৮ ম্যাচ খেলে ৮ পয়েন্ট। নেট রানরেটে পাকিস্তানের (০.০৩৬) থেকে এগিয়ে নিউ জ়িল্যান্ড (০.৩৯৮)।

নিউ জ়িল্যান্ড তাদের শেষ ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। ৯ নভেম্বর বেঙ্গালুরুতে। পাকিস্তান তাদের শেষ ম্যাচ খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। ১১ নভেম্বর কলকাতায়। অর্থাৎ, পাকিস্তান নিউ জ়িল্যান্ডের পরে নিজেদের খেলা খেলবে। তাই আগের খেলার ফল দেখে খেলতে পারবেন বাবর আজ়মেরা।

যদি নিউ জ়িল্যান্ড তাদের শেষ ম্যাচ হারে আর অন্য দিকে পাকিস্তান শেষ ম্যাচ জেতে তা হলে পয়েন্টের বিচারে চতুর্থ স্থানে শেষ করবে পাকিস্তান। শ্রীলঙ্কা-নিউ জ়িল্যান্ড ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদি কোনও কারণে খেলা ভেস্তে যায় তা হলে দু’দলই ১ পয়েন্ট করে পাবে। সে ক্ষেত্রে পাকিস্তান শেষ ম্যাচ জিতলেই চার নম্বরে। আর যদি নিউ জ়িল্যান্ড ও পাকিস্তান দু’দলই নিজেদের শেষ ম্যাচ জেতে তা হলে তাদের পয়েন্ট সমান হবে। সে ক্ষেত্রে নেট রানরেটের বিচারে ঠিক হবে বিশ্বকাপের সেমিফাইনালে কোন দল যাবে। যে হেতু পাকিস্তান পরে খেলবে তাই তাদের দেখে খেলার সুযোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE