Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

India and South Africa 2021-22: শেষ ম্যাচ জিততে গেলে পরিবর্তন দরকার দলে

এই রকম খারাপ পারফর্ম্যান্সের নেপথ্যে অনেক কারণই আছে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, প্রস্তুতির অভাব।

সুনীল গাওস্কর
কলকাতা ২৩ জানুয়ারি ২০২২ ০৬:৩৩
Save
Something isn't right! Please refresh.
ধাক্কা: ওয়ান ডে সিরিজ় হাতছাড়া। লজ্জা বাঁচানোর পরীক্ষা।

ধাক্কা: ওয়ান ডে সিরিজ় হাতছাড়া। লজ্জা বাঁচানোর পরীক্ষা।
ফাইল চিত্র।

Popup Close

এক সপ্তাহের কম সময়ের মধ্যে ভারত প্রথমে টেস্ট তার পরে ওয়ান ডে সিরিজ় হারল দক্ষিণ আফ্রিকার কাছে।

অথচ এই সফরটা শুরু হয়েছিল দারুণ ভাবে। শেষ সীমান্ত জয় করার লক্ষ্য নিয়ে এগোচ্ছিল ভারত। কিন্তু তার পরে সব গোলমাল হয়ে গিয়েছে। চরমতম দুঃস্বপ্নের মধ্যে দিয়ে শেষ হওয়ার দিকে এগোচ্ছে সফরটা। দলটাকে ছন্নছাড়া দেখাচ্ছে। দেখে মনে হচ্ছে, কম্পাসটা আর হাতে নেই। কী ভাবে লক্ষ্যে পৌঁছনো যায়, সে সম্পর্কে কোনও ধারণাই নেই দলটার।

এই রকম খারাপ পারফর্ম্যান্সের নেপথ্যে অনেক কারণই আছে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, প্রস্তুতির অভাব। উপমহাদেশের বাইরে কোনও সফরে গেলে একটা জিনিস মেনে চলা খুবই দরকার। বিশেষ করে সেই সফর যদি হয় তথাকথিত ‘সেনা’ (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়া) অঞ্চলে। সেটা হল, ওই দেশে একটু আগে পৌঁছনো এবং গোটা দু’য়েক প্রস্তুতি ম্যাচ খেলা। যাতে করে পিচ, ওখানকার আবহাওয়া এবং স্থানীয় সময়ের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া যায়।

Advertisement

গত বছর অস্ট্রেলিয়ায় দারুণ ভাবে সিরিজ় জেতে ভারত। কিছু দিন আগেই ওখানে দল চলে গিয়েছিল। একটা প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিল। একটা সাদা বলের সিরিজ়ও খেলেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট দ্বৈরথে নামার আগে। তাই ওই সিরিজ়ে ক্রিকেটারেরা সব রকম ভাবে প্রস্তুত ছিল। মানছি, এ বার কোভিড অতিমারির কারণে পরিস্থিতি অন্য।

সফর শেষ হতে আর একটা মাত্র ম্যাচ বাকি। আজ, রবিবার শেষ ওয়ান ডে। লক্ষ লক্ষ ভক্তের কথা ভেবে এই ম্যাচটা ভারতকে জিততেই হবে। এর জন্য যদি শেষ ম্যাচে দলটাকে বদলে ফেলতে হয়, তা হলে তা-ই করতে হবে। দলে চনমনে ভাব আনা দরকার। যারা এখনও হারের ধাক্কাটা খায়নি, তাদের নিয়ে আসা হোক দলে। ওরা ভারতকে জেতাতে সব কিছু নিংড়ে দিয়ে ঝাঁপাবে। (টিসিএম)



Something isn't right! Please refresh.

Advertisement